সরিষার তেলে মাটনকারি

Looks like you've blocked notifications!
ছবি : গিগলং স্পুন

আজকের রেসিপির নাম সরিষার তেলে মাটনকারি। ভারতীয় সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়ায় প্রেশারকুকারে খুব সহজ উপায়ে সরিষার তেলে খাসির মাংস রান্নার রেসিপি দেওয়া হয়েছে। চলুন, এক নজরে দেখে নিন কী কী উপকরণ লাগছে এই রেসিপিতে এবং কীভাবে রান্না করবেন মজাদার সরিষার তেলে মাটনকারি। 

উপকরণ : ১ কেজি খাসির মাংস, হলুদ গুঁড়া ২ চা চামচ, আদা-রসুন বাটা ৩ চা চামচ, টক দই ১ টেবিল চামচ, গরম মসলা, জিরা গুঁড়া ১ চা চামচ, ধনিয়া গুঁড়া ১ চা চামচ, পেঁয়াজ ৪/৫টি, কাঁচামরিচ, টমেটো, আলু, সরিষার তেল পরিমাণমতো এবং লবণ স্বাদমতো।

প্রস্তুত প্রণালি : খাসির মাংস ধোয়ার পর ভালো করে পানি ঝরিয়ে একটি বাটিতে তুলে নিন। মনে রাখবেন, খাসির মাংস বেশি ধুলে স্বাদ নষ্ট হয়ে যায়। এর পর এতে একে একে লবণ, হলুদ গুঁড়া, সরিষার তেল, ১ টেবিল চামচ টক দই এবং সামান্য আদা-রসুন বাটা দিয়ে ভালো করে মেরিনেট করে আধা ঘণ্টার জন্য রেখে দিন। পেঁয়াজ ভালো করে কুচি করে নিতে হবে। প্রেশারকুকারে সমান্য সরিষার তেল দিয়ে ধোঁয়া ওঠা পর্যন্ত গরম করে নিন। এর পর কাঁচামরিচ, গরম মসলা ও তেজপাতা দিয়ে দিন। একটু ভাজার পর কুচি করা পেঁয়াজ দিয়ে হালকা লাল করে ভেজে নিন। এর পর আদা-রসুন বাটা দিয়ে নাড়তে থাকুন। আদা-রসুন ভাজা হয়ে গেলে এতে একে একে টমেটো, হলুদ গুঁড়া, জিরা গুঁড়া ও ধনিয়া গুঁড়া দিয়ে কষাতে থাকুন। ৫ থেকে ৭ মিনিট পর্যন্ত ভালো করে কষিয়ে নিন। এর পর মেরিনেট করা খাসির মাংস দিয়ে দিন এবং ভালো করে মিশিয়ে নিন, যাতে মসলা মাংসের সঙ্গে মিশে যায়। ১৫ থেকে ২০ মিনিটের জন্য রান্না করুন। এর পর মাংস সিদ্ধ হওয়ার জন্য এতে পরিমাণমতো গরম পানি দিন। আগে থেকে ভেজে রাখা আলুগুলো দেওয়ার পর ঢাকনা দিয়ে ঢেকে দিন। পাঁচ থেকে ছয় সিটির পর ঢাকনা তুলে সামান্য ঘি দিয়ে নেড়ে পাত্রে নামিয়ে পরিবেশন করুন দারুণ সুস্বাদু সরিষার তেলে মাটনকারি।