Beta

শিশুর সামনে কান্নাকাটি করা কি ঠিক?

০৬ জুলাই ২০১৯, ১৮:২৪

ফিচার ডেস্ক
সন্তানের সামনে মানসিকভাবে একেবারে ভেঙে পড়া যাবে না। ছবি : সংগৃহীত

অধিকাংশ মা-বাবা শিশুর সামনে নিজেকে আদর্শ হিসেবে দাঁড় করাতে চান। আর তাই অনেকেই নিজেদের আবেগকে কঠোরভাবে দমন করেন। এমনকি খুব মন খারাপ হলেও শিশুর সামনে কান্না করাকে লজ্জার মনে করেন। 

তবে বিশেষজ্ঞরা বলেন, এ ধরনের মনোভাব সবসময় উপকার করে না। বরং শিশুদের সামনে মাঝেমধ্যে দুঃখ প্রকাশ করা , কান্না করা ভালো। এ সংক্রান্ত একটি প্রতিবেদন প্রকাশ করেছে জীবনধারা বিষয়ক ওয়েবসাইট ফেমিনা।

আপনি মানুষ, অতিমানব নন

আপনার শিশুর কিন্তু জানা প্রয়োজন দুঃখ বা মন খারাপ হওয়া অস্বাভাবিক কিছু নয়। সে আপনাকে কখনো দুঃখ পেতে না দেখলে বা কাঁদতে না দেখলে, নিজে যখন কষ্ট পাবে তখন বিষয়টিকে অস্বাভাবিক মনে করবে। তার মধ্যে এক ধরনের দ্বিধা তৈরি হবে। সে কান্নাকে দুর্বলতা ভাবতে শুরু করতে পারে।

তবে সে আপনাকে কাঁদতে দেখলে বুঝতে পারবে কান্না দুর্বলতা নয়। এটি মানুষের স্বাভাবিক একটি আবেগ।

বিশেষ বন্ধন তৈরি করে

বিশেষজ্ঞরা বলেন, কান্নার সময় শিশুকে কোলে নিয়ে কাঁদুন। এতে শিশুর সঙ্গে একটি বিশেষ বন্ধন তৈরি হয়। তাকে বলুন, এখন আপনার মন খারাপ লাগছে। কিছুক্ষণ পরেই সব ঠিক হয়ে যাবে।

এমনকি বিয়োগান্তক ছবি দেখার সময় কান্না পেলেও অন্য ঘরে গিয়ে কাঁদবেন না, শিশুর সামনেই কাঁদুন।

যা করবেন না

সন্তানের সামনে কাঁদলে কেন কাঁদছেন এর কারণটি তাকে বুঝিয়ে বলুন। তবে অবশ্যই এ ক্ষেত্রে তার বয়সের দিকে খেয়াল রাখতে হবে। তার বয়স যতটা নিতে পারবে ততটাই তাকে বলুন।

তবে সন্তানের সামনে একেবারে মানসিকভাবে ভেঙে পড়া যাবে না। এতে সে উদ্বিগ্ন ও দুশ্চিন্তাগ্রস্ত হয়ে পড়বে বলে মনে করেন বিশেষজ্ঞরা।

Advertisement