স্ট্যান্ডার্ড স্যুটের বৈশিষ্ট্য কী?

Looks like you've blocked notifications!

বিয়ে, চাকরির প্রথম দিন অথবা প্রথম ডেটে ছেলেরা স্যুটকেই বেছে নেন। আর শীতের দিন হলে তো কথাই নেই। স্যুট তখন নিত্যপ্রয়োজনীয় পোশাক হয়ে দাঁড়ায়। এবারের শীতে আপনিও বেছে নিন রংবেরঙের স্যুট। তবে স্যুট পরলেই তো হবে না। এরও রয়েছে কিছু নিয়মকানুন, নির্দিষ্ট মাপজোক। নামিদামি ব্র্যান্ডের স্যুট আপনি পরতে পারেন, তবে সেই স্যুট যদি ঠিকঠাকভাবে দর্জিবাড়িতে কাটা না হয়, তাহলে আপনার পুরো অর্থটাই জলে। অনেক সময় সূক্ষ্ম তারতম্যের কারণে স্যুট পারফেক্ট হয় না। জীবনধারা-বিষয়ক ওয়েবসাইট ম্যাশবেল জানিয়েছে স্যুট পরিধানকে স্ট্যান্ডার্ড পর্যায়ে নিতে হলে কোন দিকগুলোতে আপনি নজর রাখবেন।

  • আপনি যদি অনেক সুন্দর করেও টাই পরেন তাহলেও আপনাকে ভালো লাগবে না যদি আপনার শার্টের কলার এক ইঞ্চি ছোট বা বড় হয়। তাই পারফেক্ট ফিটের জন্য সব সময় নিজের শার্টের কলারের মাপ সঠিক দেওয়ার চেষ্টা করুন।

  • স্যুটের পকেটে যে রুমালটি আপনি ব্যবহার করবেন সেটি বর্গাকার আকারে ভাঁজ করবেন। এমনভাবে ভাঁজ করবেন যাতে দুই কোণা বের হয়ে থাকে। এ ক্ষেত্রে ক্লাসিক রুমাল ব্যবহারের চেষ্টা করুন, যা যেকোনো ব্লেজার ও যেকোনো সময় ব্যবহার করলে ভালো লাগবে।

  • স্যুটের ক্ষেত্রে টাই-বার খুবই জরুরি। কিন্তু টাই-বার বাছাইয়ের ক্ষেত্রে আপনাকে সচেতন থাকতে হবে। টাই যতটুকু চওড়া টাই-বারও যেন অতটুকু লম্বা না হয়। টাইয়ের অর্ধেক বরাবর টাই-বার বেছে নিন। এবার শার্টের ৩ ও ৪ নম্বর বোতামের মাঝামাঝি টাই বারটি লাগান। দেখতে ভালো লাগবে। 

  • শার্টের হাতার থেকে স্যুটের হাতা বড় হলে দেখতে ভালো লাগবে না। আবার খুব বেশি ছোট হলে অর্থাৎ যদি শার্টের হাতা অনেকটা বের হয়ে থাকে তাহলেও ভালো লাগবে না। কোয়াটার ইঞ্চি শার্টের হাতা যদি স্যুটের হাতার থেকে বড় হয় তাহলেই সেটি পারফেক্ট ফিট হবে।

  • শুধু স্যুটের ওপরের দিকের বোতাম লাগাবেন। কখনোই নিচের দিকের বোতামটি লাগাবেন না। আর যখন বসবেন, তখন অবশ্যই দুটি বোতামই খুলে রাখবেন। না হলে দেখতে খারাপ লাগবে।

  • স্যুট বা ব্লেজার খুব বেশি লম্বা বা ছোট হলে দেখতে একেবারেই বেমানান লাগবে। তাই সঠিক মাপের স্যুটের কাপড় কিনুন। বেশি কাপড় কিনলে মাপে বড় হতে পারে। আবার কম কিনলে লম্বায় ছোট হতে পারে।

  • যদি আপনার প্যান্টের পাইলিং বেশি চওড়া হয়, তাহলে প্যান্ট অনেক বেশি লম্বা মনে হবে। আর যদি সামান্য পরিমাণে পাইলিং করা হয় তাহলে দেখতে পারফেক্ট মনে হবে।