নিখুঁত ত্বকের জন্য কীভাবে ঘরেই তৈরি করবেন নিম সাবান?

Looks like you've blocked notifications!
ঘরে তৈরি নিমের সাবান ত্বকের বিভিন্ন সমস্যা দূর করবে। ছবি : সংগৃহীত

নিখুঁত, সুন্দর ত্বক পেতে কে না চায়? তবে আসল-নকলের ভিড়ে নিজের জন্য উপকারী খাঁটি পণ্যটি পাওয়া মুশকিল। আর এ সমস্যা দূর করার জন্য ঘরেই তৈরি করে নিতে পারেন নিম সাবান। 

নিম সাবান মুখসহ সম্পূর্ণ দেহে ব্যবহার করা যায়। এ সাবান ব্রণের সমস্যা ও ফুসকুড়ি দূর করবে। ত্বককে করবে নিখুঁত ও দাগহীন। শরীরের খোস-পাঁচড়ার সমস্যাও দূর করে এই সাবান। ঘরে থাকা সাধারণ সামগ্রী আর খানিকটা নিম পাতা হলেই তৈরি করা সম্ভব নিম সাবান। নিম সাবান তৈরির প্রণালি জানিয়েছে বার্তা সংস্থা ইউএনবি।

যা লাগবে

নিম পাতা এক কাপ বা দুই-তিন টেবিল চামচ নিমের রস, নিম এসেনশিয়াল অয়েল কয়েক ফোঁটা (না দিলেও সমস্যা নেই), লেবুর রস কয়েক ফোঁটা (না দিলেও সমস্যা নেই), অলিভ অয়েল ১ টেবিল চামচ, সোপ বেজ আধা কাপ।

সোপ বেজ হচ্ছে সাবান তৈরির মৌলিক উপাদান। এটা বিদেশি পণ্য বিক্রি হয় এমন স্থানে পাওয়া যাবে। সোপ বেজ খুঁজে না  পাওয়া গেলে গ্লিসারিন বেজড যেকোনো সাবান নিলেই হবে।

যেভাবে তৈরি করবেন

পানি ছাড়া নিম পাতা ভালো করে বেটে নিন। এরপর নিমের রসটুকু ভালো করে ছেঁকে নিতে হবে। কয়েক টেবিল চামচ ঘন নিমের রস হলেই চলবে। একটি হাঁড়িতে পানি নিন। এর ওপরে একটি পরিষ্কার কাঁচের বাটি দিয়ে দিন। এটাকে বলে ডাবল ব্রয়লার। সোপ বেজ বা সোপ সরাসরি আগুনের তাপে না দিয়ে এভাবে গলিয়ে নিলে বেশি সুবিধা। কাঁচের বা সিরামিকের বাটি ব্যবহার করুন।

সোপ বেজ বা সাবান একটি পরিষ্কার গ্রেটার দিয়ে ভালো করে গ্রেট করে নিন এবং হাঁড়ির ওপরে বসানো বাটিতে দিয়ে দিন। একটি কাঠের চামচ দিয়ে আস্তে আস্তে নেড়ে গলিয়ে নিন।

সোপ বেজ সম্পূর্ণ গলে গেলে তাপ থেকে সরিয়ে নিন এবং দ্রুত অন্যান্য উপাদানগুলো মিশিয়ে দিন। ওপরে একটু ফেনার মতো উঠলে সেটা চামচ দিয়ে ফেলে দিন।

পছন্দমতো যে কোনো ছাঁচে আগে থেকেই অলিভ অয়েল মেখে রাখুন। সব উপাদান মেশানো সোপ বেজ সেই ছাঁচে ঢেলে দিন। ঠাণ্ডা হতে দিন। ২৪ ঘণ্টা শেষ হবার আগেই দেখবেন তৈরি আপনার নিম সাবান! ছাঁচ থেকে বের করে সাধারণ সাবানের মতো ব্যবহার করুন।

এই নিম সাবান ১০০ ভাগ নিরাপদ; কারণ এতে রয়েছে ঘরে তৈরি করা নিমের রস। এই সাবান নিয়মিত ব্যবহারে আপনার ত্বক পাবে প্রাকৃতিক নিমের সব গুণ এবং মিটে যাবে ত্বকের বিভিন্ন সমস্যা।