চুলের ৩ সমস্যা দূর করতে তেলের ব্যবহার

Looks like you've blocked notifications!
চুল পড়া কমাতে ক্যাস্টর অয়েল উপকারী। ছবি : সংগৃহীত

উজ্জ্বল নরম রেশমের মতো চুল কার না পছন্দ। তবে চুলের যত্ন নিতে বসলে প্রথমেই যে জিনিসটা আমরা আজকাল বাদ দিই, আসলে তাতেই লুকিয়ে রয়েছে সমাধান। আর তা হলো তেল।

শুষ্ক চুলে প্রাণ ফেরানো থেকে শুরু করে চুল পড়া রোধ, সবকিছুতেই তেলের আলাদা গুরুত্ব রয়েছে। এমনকি আপনার চুলের প্রকৃতি তৈলাক্ত হলেও তার যত্নের জন্যও রয়েছে তেলের গুণ। কেমন চুলে কোন তেল প্রয়োজন, সেটা জেনে প্রয়োগ করাই আসল কথা।

আনন্দবাজারের বরাত দিয়ে বার্তা সংস্থা ইউএনবি প্রকাশ করেছে,  এই সংক্রান্ত একটি প্রতিবেদন।

১. চুল নরম করতে নারকেল তেল

চুলের যত্নে নারকেল তেলের বিকল্প নেই। এর ফ্যাটি এসিড চুলকে কন্ডিশনিং করে। অল্প নারকেল তেল গরম করে মাথার ত্বকে ভালো করে ম্যাসাজ করুন। কিছুক্ষণ রেখে কম ক্ষারযুক্ত শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন চুল। এত চুল নরম হবে ও চুলের গোড়া প্রয়োজনীয় ফ্যাটটুকু পাবে। নারকেল তেলের পুষ্টি পৌঁছে দিন মাথার ত্বক ও চুলে।

২. চুল চকচকে করতে অলিভ অয়েল

পার্টি বা দাওয়াত থাকলে, সকালে শ্যাম্পুর পর এক টেবিল চামচ অলিভ অয়েল মেখে নিন চুলে। তারপর ফের ঠাণ্ডা জলে ধুয়ে নিন চুল। তেলতেলে তো নয়ই, বরং চকচকে চুল এবার আপনার হাতের মুঠোয়।

৩. চুল পড়া কমাতে ক্যাস্টর অয়েল

ক্যাস্টর অয়েলে প্রচুর অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে। চুল পড়া কমানোতে তাই খুব কার্যকর। এর ভিটামিন ই চুলকে পুষ্টি দেয়। অল্প নারকেল তেল বা অলিভ অয়েলের সঙ্গে কয়েক ফোঁটা ক্যাস্টর অয়েল মিশিয়ে নিন। চুলে লাগিয়ে সারা রাত রেখে পরের দিন সকালে শ্যাম্পু করে চুলে কন্ডিশনার লাগিয়ে নিন।