প্রেমে পড়ার সাত লক্ষণ

Looks like you've blocked notifications!
লক্ষণ দেখেই বুঝতে পারবেন আপনি সত্যিই প্রেমে পড়েছেন কি না। ছবি : সংগৃহীত

অনেক সময় আমরা দ্বিধায় ভুগি এই ভেবে যে, সত্যিই কি আমি প্রেমে পড়েছি, নাকি শুধুই ভালো লাগা? মনের মধ্যে এই দ্বন্দ্ব থাকার কারণে সম্পর্কটা হয়তো শুরুতেই শেষ হয়ে যায়। আর বেশি দূর এগোয় না। এমনভাবে ভালো লাগার মানুষটিকে হারাতে না চাইলে আগে থেকেই সাবধান হোন। আর জেনে নিন, সত্যিই আপনি তার প্রেমে পড়েছেন কি না।

আপনি সত্যিই তার প্রেমে পড়েছেন কি না, সেটি জানতে লাইফস্টাইল-বিষয়ক ওয়েবসাইট ব্লুগ্যাপ-এর পরামর্শগুলো একবার দেখে নিতে পারেন :

১. আপনি যাকে পছন্দ করেন, সে যদি চার-পাঁচ দিন ফোন না করে তাহলে কি আপনার অস্থির লাগে? স্নায়ু দুর্বল হয়ে যায় বা অসুস্থ অনুভব করেন? এমন লক্ষণ দেখলে বুঝে নেবেন, আপনি তার প্রেমে পড়েছেন।

২.  তার জন্য কি আপনার কারণে-অকারণে খারাপ লাগে বা আপনি তাকে যা বলেছেন, সে জন্য মনে মনে দুঃখ অনুভব করছেন নাকি তার সঙ্গে ঝগড়া করেছেন বলে আপনার আফসোস হচ্ছে? এই অনুভূতি শুধু তার জন্যই হবে, যাকে আপনি ভালোবেসেছেন। তাই এমনটা অনুভব হলে নির্দ্বিধায় বুঝে নেবেন, আপনি তার প্রেমে পড়েছেন।

৩. অনেক সময় কিছু কথা থাকে, যা সবাইকে বলা যায় না। সেসব কথা যদি আপনি নির্দ্বিধায় তাকে বলতে পারেন এবং সেও কোনো কিছু মনে না করে কথাগুলো বোঝার চেষ্টা করে, তাহলে ধরে নেবেন আপনি তার প্রেমে পড়েছেন। কারণ সে কিছু মনে করবে না, এটা ভেবে আপনি তাকে সবকিছুই বলতে পারছেন। এটা না ভালোবাসলে করা সম্ভব নয়। তাই আর দ্বিধায় থাকার কোনো প্রয়োজন নেই।

৪. আপনি যদি তার সঙ্গে ঝগড়া করতে অস্বস্তি বোধ না করেন, তাহলে ধরে নেবেন আপনি ঠিক তার প্রেমে পড়েছেন। কারণ, মানুষ সেই মানুষটার সঙ্গেই ঝগড়া করে, যাকে সে ভালোবাসে। তাকেই সে সবকিছু বলার অধিকার রাখে। এমন লক্ষণ দেখলে বুঝে নেবেন, আপনি তার প্রেমে পড়েছেন।

৫. সে যা বলছে তাতেই আপনার ভালো লাগছে, কোনো কিছুতেই আপনি বিরক্ত হচ্ছেন না। এটি হলো প্রেমে পড়ার প্রধান লক্ষণ। তাই এমনটা হলে তাকে ভালোবাসার কথাটি বলেই ফেলুন।

৬. তাকে হারানোর ভয় হয় আপনার? যে মানুষ প্রেমে পড়ে, সে অবশ্যই ভালোবাসার মানুষকে হারাতে চাইবে না। এবং এমন কিছু করবে না, যাতে সে তাকে ছেড়ে চলে যায়। এই হারানোর ভয় যদি আপনার মধ্যে থাকে, তাহলে সত্যি সত্যি আপনি তার প্রেমে পড়েছেন।

৭. তার কাছ থেকে দূরে থাকলে কি আপনার মধ্যে হতাশা কাজ করে? যদি এমনটা হয়ে থাকে, তাহলে বুঝে নেবেন আপনি তার প্রেমে পড়েছেন এবং তাকে প্রতিমুহূর্তে অনুভব করছেন। এটাই প্রেমে পড়ার লক্ষণ।