বিজয় উদযাপন

পোশাকে লাল-সবুজের ছোঁয়া

Looks like you've blocked notifications!

বিজয় মানেই আনন্দ। বিজয় মানেই উৎসব। আর এই খুশির ধারায় পোশাকেও থাকে বিজয়ের ছাপ, জাতীয় পতাকার রং লাল-সবুজের ছোঁয়া। নগরীর ফ্যাশন হাউসগুলো এই দিবসকে মাথায় রেখে আলাদাভাবে তৈরি করেন বাহারি ধরনের পোশাক।

অঞ্জনসের প্রধান নির্বাহী পরিচালক শাহীন আহমেদ বলেন, ‘বিজয় দিবস উপলক্ষে বাংলাদেশের পতাকার রং লাল ও সবুজ এবং জাতীয় ফুল শাপলার অনুপ্রেরণায় পোশাক তৈরি করেছি। সব বয়সীদের জন্যই নতুন ডিজাইনের শাড়ি, পাঞ্জাবি, সালোয়ার কামিজ, শার্ট, ফতুয়া আনা হয়েছে নতুন এই আয়োজনে।’

শাহীন আহমেদ আরো বলেন, ‘সুতি কাপড়কেই প্রাধান্য দিয়ে বিজয়ের পোশাক তৈরি করা হয়েছে। আর শীতের কারণে ডিজাইনেও কিছুটা ভিন্নতা রেখেছি।’

বিজয় দিবসে পোশাকের রং লাল-সবুজ বা লাল-সাদার মধ্যেই সীমাবদ্ধ থাকে। কোনোটা হয়তো একটু গাঢ় থাকে আর কোনোটা থাকে হালকা। কিছু পোশাকে থাকে শেডের ছোঁয়া। তবে একরঙা পোশাকের চাহিদা কোনো অংশেই কম না।

এসব বিশেষ দিনের পোশাকের ডিজাইনে বিশেষ মোটিফ ব্যবহার করা হয়। বিজয় দিবসে সাধারণত পতাকার ডিজাইন, শাপলা ফুল, স্মৃতিসৌধের মোটিফ ব্যবহার করা হয়ে থাকে। দেশীয় ধারায় ১৬ ডিসেম্বরের স্মৃতিকে পোশাকের ক্যানভাসে ফুটিয়ে তোলা হয়।   

এই বিশেষ দিনে সুতি কাপড়কেই বেশি প্রাধান্য দেওয়া হয়। যেহেতু সব বয়সের মানুষই এ দিবসে যোগ দেন, সেহেতু স্বাচ্ছন্দ্যের কথাটি মাথায় রাখেন ডিজাইনাররা। সুতি কাপড়ে শাড়ি, সালোয়ার কামিজ, পাঞ্জাবি, ফতুয়া যেকোনো পোশাকই মানিয়ে যায় বেশ। এর সঙ্গে শীতের পোশাক, যেমন চাদরও নকশা করা হয়ে থাকে বিশেষ দিনের কথা মাথায় রেখে।

দেশীয় ফ্যাশন হাউস যেমন- অঞ্জন'স, কে-ক্রাফট, বিবিআনা, রঙ, বাংলার মেলা, নিপুণ-এ বিজয় দিবসের পোশাকের পসরা সাজানো হয়েছে। দামটাও বেশ হাতের নাগালে। তাই এই বিশেষ দিন উৎযাপনে আজই পছন্দের পোশাকটি কিনে নিন।

পরামর্শ

  • বিজয় দিবসে পোশাকটাই মুখ্য। তাই খুব বেশি মেকআপের প্রয়োজন নেই। হালকা বেইজ মেকআপ করে লাল রঙের লিপস্টিক বা টিপ পরতে পারেন। আর চুলটাও পরিপাটি করে বেঁধে রাখলে ভালো করবেন।
  • ছেলেরা পাঞ্জাবির সঙ্গে সাদা পায়জামা অথবা জিন্স পরতে পারেন। আর পায়ে পরুন স্লিপার।
  • মেয়েরা খুব বেশি গয়না পরবেন না। দেখতে বেমানান লাগতে পারে।
  • শাড়ির সঙ্গে ব্লাউজ থ্রি-কোয়ার্টার বা ফুল হাতার হলে ভালো লাগবে।
  • শাড়ি বা সালোয়ার কামিজের সঙ্গে সেমি হাই হিল পরতে পারেন। দেখতে ভালো লাগবে।

 

মডেল : শিমুল ও রিয়াদ, মেকআপ : হেয়ারোবিক্স ব্রাইডাল, পোশাক : অঞ্জন'স, ছবি : সৈয়দ অয়ন