গার্লিক ফ্রাইড রাইস

Looks like you've blocked notifications!
গার্লিক ফ্রাইড রাইস। ছবি : টসন

আজকের রেসিপির নাম গার্লিক ফ্রাইড রাইস। রসুন দিয়ে তৈরি দারুণ সুস্বাদু ফ্রাইড রাইসের এই রেসিপিটি দেওয়া হয়েছে ভারতীয় সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়ায়। জেনে নিন কী কী উপকরণ লাগছে এই রেসিপিতে এবং কীভাবে তৈরি করবেন গার্লিক ফ্রাইড রাইস।

উপকরণ

চাল ৩০০ গ্রাম, রসুন ১০ কোয়া, পেঁয়াজ দুটি, গাজর দুটি, ক্যাপসিকাম একটি,তেল পরিমাণ মতো, এক টেবিল চামচ লাইট সয়াসস, এক টেবিল চামচ ভিনেগার, এক টেবিল চামচ সাদা গোলমরিচের গুঁড়া এবং লবণ স্বাদমতো।

প্রস্তুত প্রণালি

চাল ধুয়ে ১০ মিনিটের জন্য পানি ঝরিয়ে নিন। একটি প্যানে দুই লিটার পানি গরম করে নিন। যখন পানি পুরোপুরি গরম হয়ে যাবে তখন চাল দিয়ে দিন এবং রান্না করে ফেলুন। চাল হালকা সেদ্ধ হয়ে গেলে পানি ছেকে ঠাণ্ডা করে নিন।

গাজর ও ক্যাপসিকাম টুকরো করে নিন। পেঁয়াজ ও রসুন কুচি করে নিন। এরপর একটি প্যানে তেল গরম করুন। এতে রসুন কুচি দিয়ে বাদামি হওয়া পর্যন্ত ভাঁজতে থাকুন। পেঁয়াজ কুচি, ক্যাপসিকাম কুচি ও গাজর কুচি দিয়ে দুই মিনিট রান্না করুন। এরপর এতে একে একে রান্না করা চাল, সয়া সস, ভিনেগার, গোলমরিচের গুঁড়া দিয়ে তিন মিনিট রান্না করুন। চাল সেদ্ধ হয়ে গেলে চুলা থেকে নামিয়ে গরম গরম পরিবেশন করুন গার্লিক ফ্রাইড রাইস।