রেস্তোরাঁয় আপনার সঙ্গে ওয়েটাররা যা করেন!

Looks like you've blocked notifications!
রেস্তোরাঁয় ওয়েটার অনেক কিছুই আপনাকে বলবে না। ছবি : সংগৃহীত

সুস্বাদু খাবারের টানে আমরা বারবারই রেস্তোরাঁয় ছুটে যাই। একটু সময় পেলেই পরিবার বা বন্ধুদের সঙ্গে আড্ডা দেওয়ার জন্যও বেছে নিই রেস্তোরাঁকে। কিন্তু এমন কিছু বিষয় আছে, যেগুলো আমরা অনেক সময় খেয়ালই করি না। এমনকি ওয়েটাররা আপনাকে ভুলেও এই কথাগুলো বলবে না। জীবনধারাবিষয়ক ম্যাগাজিন রিডার্স ডাইজেস্টে প্রকাশিত এক প্রতিবেদন থেকে জানা যায় রেস্তোরাঁয় ওয়েটাররা কেমন আচরণ করেন, সেটার কথা। 

• রেস্তোরাঁয় স্যুপকে সুস্বাদু করতে চিকেন স্টক যোগ করা হয়। কিন্তু আপনি চিকেন স্যুপ খাবেন না, আপনি চেয়েছেন ভেজিটেবল স্যুপ খেতে। সবজির স্যুপ আপনাকে দেওয়া হবে, কিন্তু স্বাদ বাড়াতে তাতে দেওয়া হবে চিকেন স্টক। আপনার সন্দেহ হলো, এতে চিকেন দেওয়া হয়েছে কি না। আপনি জিজ্ঞেস করলেন ওয়েটারকে, এই স্যুপ সবজির কি না। ওয়েটার নির্বিকার হয়ে বলে দেবেন, এই স্যুপ শুধু সবজি দিয়েই করা হয়েছে। তিনি কিন্তু ভুলেও স্বীকার করবেন না, এতে চিকেন স্টক মেশানো হয়েছে। 

• কোন খাবারটি বেশি ভালো? এ কথা জিজ্ঞেস করলে ওয়েটার যে খাবারটির কথা বলবেন, সেটা কখনোই খাবেন না। কারণ, তারা সেই খাবারটির কথাই বেশি বলে, যেটা তাড়াতাড়ি নষ্ট হয়ে যাবে, যা শেষ করা জরুরি। অবশ্য সব সময়ই এমনটা হয় না।

• যদি কোনো ওয়েটার আপনাকে পছন্দ না করেন, তবে আপনার সঙ্গীর সামনে অথবা ক্লায়েন্টের সামনে আপনাকে ছোট করার জন্য বলবেন, ‘স্যার, আপনার ক্রেডিট কার্ডটি কাজ করছে না। অন্য কার্ড আছে?’

• শিশুদের খাবারে রেস্তোরাঁয় অতিরিক্ত চিনি ব্যবহার করা হয়, যাতে শিশুরা বেশি পছন্দ করে। বিশেষ করে শিশুদের জন্য অর্ডার করা পিৎজায় বেশি চিনি দেওয়া হয়।

• লো ফ্যাটের দুধের খাবার অর্ডার না দেওয়াই ভালো। কারণ, রেস্তোরাঁয় সত্যি সত্যি খাবারে লো ফ্যাট ব্যবহার করে কি না, তাতে সন্দেহ আছে।  

• যখন বউ ছাড়া অন্য কোনো মেয়ের সঙ্গে আপনি রেস্তোরাঁয় যাবেন, তখন ওয়েটার আপনার আচরণ দেখে ঠিকই বুঝে যাবে। এর পরই টিপসের জন্য নানা অজুহাত খুঁজতে থাকবে।

• অনেক সময় হুট করে পানি চাইলে ওয়েটারের হাতে থাকা পানির গ্লাস দিয়ে দেয়। সেটা হয়তো সে অন্য টেবিল থেকে উঠিয়ে এনেছে। তবে ভয় পাওয়ার কিছু নেই। যে পানি কেউ খায়নি, সেটাই আপনাকে দেওয়া হয়েছে। তবে এই কাজ ওয়েটাররা বেশির ভাগ সময়ই করে থাকে।