বেকিং সোডা ও ভিনেগারের ভিন্ন ব্যবহার

Looks like you've blocked notifications!
বেকিং সোডা ও ভিনেগার পরিষ্কারের পাশাপাশি জীবাণুমুক্ত করে। ছবি : ল্যান্ড শার্ক সার্ভিস

থালাবাটি বা বাসনকোসন মাজতে অনেকে সাবান ব্যবহার করেন আবার কেউ বা ডিটারজেন্ট পাউডার। কিন্তু তারপরও দেখা যায় সেগুলো পুরোপুরি পরিষ্কার হয় না। আবার পরিষ্কার হলেও জীবাণু থেকে যায় কি না তা নিয়েও কাজ করে সংশয়। আর গন্ধের কথা নাই বা বললাম। কারণ ব্যবহার করা জিনিসগুলো অনেকবার ধোয়ার পরও আলাদা একটা গন্ধ থেকেই যায়। এই সমস্যার সমাধান করতে ব্যবহার করতে পারেন বেকিং সোডা ও ভিনেগার। এ দুটি জিনিস আমাদের হাতের নাগালেই থাকে।

বেকিং সোডা ও ভিনেগার দিয়ে পরিষ্কার হয় এমন কিছু বিষয় তুলে ধরা হয়েছে রিডার্স ডাইজেস্টে। চলুন একনজরে দেখে নিই এর ব্যবহার :

রান্নাঘরের স্টিলের সিংক পরিষ্কারে

নিয়মিত ব্যবহারে রান্নাঘরের সিংকে দাগ পড়ে, যা সাধারণ ডিটারজেন্ট পাউডার দিয়ে যায় না। এই সমস্যার সমাধানে বেকিং সোডা ও ভিনেগার ব্যবহার করতে পারেন। প্রথমে সিংক পানি দিয়ে ভিজিয়ে নিন। এরপর সিংকের ওপর বেকিং সোডা দিয়ে কিছুক্ষণ পর স্ক্রাবার দিয়ে ভালো করে ঘষে নিন। এরপর একটি নরম টুথব্রাশ দিয়ে পরিষ্কার করুন। একটি তোয়ালে ভিনেগার দিয়ে ভিজিয়ে ২০ মিনিটের জন্য পুরো সিংকটি ঢেকে রাখুন। ২০ মিনিট পর তোয়ালে দিয়ে সিংকটি মুছে ফেলুন। এরপর গরম পানির মধ্যে লেবুর রস এবং ডিটারজেন্ট দিয়ে সিংক ধুয়ে ফেলুন। দেখবেন, সিংকটি নতুনের মতো ঝকঝক করবে।

সিংক ও বেসিনের ড্রেন পরিষ্কারে

প্রথমে ড্রেনের মধ্যে এক কাপ বেকিং সোডা দিন। এরপর এর মধ্যে সাদা ভিনেগার দিয়ে কিছুক্ষণ রেখে দিন। গরম পানি দিয়ে পুরো ড্রেন ধুয়ে ফেলুন। এরপর দুই কাপ বরফ ও লবণ ড্রেনে ঢেলে দিন। এরপর লেবুর রস মেশানো পানি ঢেলে দিয়ে ধুয়ে ফেলুন। এতে ড্রেনের স্যাঁতসেঁতে ভাব দূর হবে এবং গন্ধও থাকবে না।

অবিষাক্ত বাথরুম ক্লিনার

বাথরুম পরিষ্কারে কত কী-ই না ব্যবহার করি। কিন্তু সেই দাগ থেকেই যায়। এ ক্ষেত্রে তিন কাপ বেকিং সোডা, আধা কাপ লিকুইড ডিটারজেন্ট, আধা কাপ পানি, দুই টেবিল চামচ সাদা ভিনেগার একসঙ্গে মিশিয়ে একটি বোতলে নিয়ে ভালো করে ঝাঁকিয়ে নিন। এরপর মিশ্রণটি পুরো বাথরুমে ছড়িয়ে দিন। কিছুক্ষণ রাখার পর ভালো করে ঘষে পানি দিয়ে ধুয়ে ফেলুন। দেখবেন বাথরুমের দাগ, গন্ধ সব দূর হয়ে যাবে। 

কার্পেটের দাগ দূর করতে

কার্পেটের দাগ সহজে যেতে চায় না। এই সমস্যার সমাধানে সাদা ভিনেগারের সঙ্গে দুই টেবিল চামচ লবণ মিশিয়ে দাগের ওপর দিন। এরপর শুকিয়ে গেলে ভ্যাকুইম ক্লিনার দিয়ে পরিষ্কার করে ফেলুন।

কাপড় পরিষ্কারে

কাপড় ধোয়ার ডিটারজেন্টের মধ্যে আধা কাপ বেকিং সোডা মিশিয়ে নিন। এরপর এই মিশ্রণে কাপড় ভিজিয়ে কিছুক্ষণ রেখে ধুয়ে ফেলুন। বেকিং সোডা সাদা কাপড়কে আরো সাদা করে। বেকিং সোডা দিলে ডিটারজেন্ট কম দিলেও চলবে।

ফ্রিজ পরিষ্কার করে

ভিনেগার ফ্রিজ পরিষ্কারে বেশ কার্যকরী। একটি কাপড় বা তোয়ালে ভিনেগার দিয়ে ভিজিয়ে পুরো ফ্রিজ মুছে নিন। এতে ফ্রিজের দাগ, ব্যাকটেরিয়া ও গন্ধ সব দূর হয়ে যাবে।