রুক্ষ চুলের যত্ন

Looks like you've blocked notifications!
চুলের রুক্ষতায় অনেকেই অস্বস্তিতে ভোগেন। ছবি : পিনোরিয়া

রোদ, ধুলাবালি আর দূষণেরর কারণে আমাদের চুল রুক্ষ হয়ে পড়ে। আর সঠিক যত্ন না নেওয়ার কারণে চুলের স্বাভাবিক সৌন্দর্য নষ্ট হয়ে যায়। এমনকি চুলের রুক্ষতার কারণে চুল পড়ে যায় এবং চুলের আগা ফেটে যায়। তাই প্রতিদিন না হোক সপ্তাহে অন্তত একদিন চাই চুলের সঠিক পরিচর্যা।

রেড বিউটি সেলুনের নির্বাহী পরিচালক আফরোজা পারভীন বলেন, ‘চুলের রুক্ষতা একদিনে হয় না। দীর্ঘদিন চুলের যত্ন না নিলে এবং ধুলাবালি, ময়লার কারণে চুল রুক্ষ হয়ে পড়ে। তাই নিয়মিত চুলের পরিচর্যা করুন। এতে আপনার চুল হবে ঝলমলে এবং প্রাণবন্ত।’

গরমের এই সময়টাতে রুক্ষ চুলের যত্নে কয়েকটি পরামর্শ দিয়েছেন বিউটি এক্সপার্ট আফরোজা পারভীন। চলুন, দেখে নিন কোন পরামর্শটি আপনার চুলের জন্য উপকারী হবে-

  • গরম তেল মাখুন চুলে। এরপর গরম পানিতে তোয়ালে ভিজিয়ে চুলে পেঁচিয়ে স্টিম দিন। এরপর শেম্পো করে ধুয়ে ফেলুন। এতে প্রাথমিকভাবে চুলের রুক্ষতা দূর হবে।
  • চুলে তেল মেখে পাঁচ মিনিট অপেক্ষা করুন। এবার কলা ও টকদইয়ের প্যাক বানিয়ে ২০ মিনিট চুলে লাগিয়ে রাখুন। এরপর শ্যাম্পো করে ধুয়ে ফেলুন।
  • প্রথমে তেল মেখে পেপে, টকদই ও মধু মিশিয়ে প্যাক বানিয়ে চুলে লাগান। ২০ মিনিট পর শ্যাম্পো করে ধুয়ে ফেলুন।
  • চুলে গরম তেল মেখে শ্যাম্পো করে ফেলুন। এরপর চুলের প্রোটিন বা হেয়ার স্পা লাগিয়ে ২০ মিনিট পর ধুয়ে ফেলুন। এরপর আর শ্যাম্পু করার প্রয়োজন নেই।
  • চুলে তেল মেখে শ্যাম্পো করুন। এবার অ্যাভোকার্ডো, টকদই, মেয়নেজ ও ডিমের সাদা অংশ একসঙ্গে মিশিয়ে চুলে লাগান। ২০ মিনিট পর ধুয়ে ফেলুন। এরপর আর চুলে শ্যাম্পু করবেন না। এতে চুলের রুক্ষতা দূর হওয়ার পাশাপাশি চুলের আগা ফাটা দূর হবে।