সানস্ক্রিন লাগানোর সময় যে ভুলগুলো করি!

Looks like you've blocked notifications!
সানস্ক্রিন ব্যবহারের সময় কিছু বিষয় খেয়াল রাখুন। ছবি : সংগৃহীত

গরম এলেই সানস্ক্রিনের ব্যবহার বেড়ে যায়। কিন্তু সানস্ক্রিন ব্যবহারের পরও রোদের কারণে ত্বক পুড়ে যায়। এতে সানস্ক্রিনের কোনো দোষ নেই। কারণ, ভুলটা আপনারই। সানস্ক্রিন লাগানোর সময় আমরা যেসব ভুল করি, তার একটি তালিকা প্রকাশ করা হয়েছে টাইমস অব ইন্ডিয়ায়। 

পুরোনো সানস্ক্রিন ব্যবহার
আগের গরমের সানস্ক্রিন এ বছর ব্যবহার করা ঠিক নয়। এটি রোদ থেকে ত্বককে তো বাঁচাবেই না, বরং ত্বকের আরো ক্ষতি করবে। আর সানস্ক্রিন মেয়াদোত্তীর্ণ কি না, ভালো করে খেয়াল করুন। এতে ব্যবহারের পরও এর কার্যকারিতা আর আগের মতো থাকে না এবং ত্বকে সংক্রমণজাতীয় সমস্যার সৃষ্টি করে।

সব সময় সানস্ক্রিন ব্যবহার না করা
শুধু গরমই নয়, বর্ষার সময়ও সানস্ক্রিন ব্যবহার করা জরুরি। আর অবশ্যই তিন-চার ঘণ্টা পরপর মুখ ধুয়ে আবারও সানস্ক্রিন ব্যবহার করুন। সারা দিন মুখে সানস্ক্রিন লাগিয়ে রাখলে এর কার্যকারিতা আগের মতো থাকে না এবং ত্বকেরও ক্ষতি হয়। 

সানস্ক্রিনসমৃদ্ধ প্রসাধনী ব্যবহার
অনেক সময় ময়েশ্চারাইজার অথবা ফাউন্ডেশনে সানস্ক্রিন দেওয়া থাকে। এর ফলে এগুলো ব্যবহার করার পর আর বাড়তি সানস্ক্রিন লাগায় না অনেকেই। কিন্তু এই প্রসাধনীতে যে সানস্ক্রিন থাকে, তা রোদ থেকে ত্বককে রক্ষা করতে পারে না। তাই এ ধরনের প্রসাধনী ব্যবহারের পরও সানস্ক্রিন লাগানো জরুরি।
 
ঘরের মধ্যে সানস্ক্রিন ব্যবহার না করা
অনেকেই ভাবে, রোদে গেলেই শুধু ত্বক পুড়ে যায়। এ জন্য বাসা বা অফিসের মধ্যে সানস্ক্রিন লাগানো প্রয়োজন মনে করেন না। কিন্তু দিনের বেলা এসব জায়গায়ও সূর্যের ক্ষতিকর রশ্মি প্রবেশ করে, যা ত্বককে কালো করে ফেলে। এ জন্য ঘর বা অফিসের মধ্যেও সানস্ক্রিন ব্যবহার করা জরুরি। মনে রাখবেন, আপনার অফিস বা ঘর যদি কাচের তৈরি হয়, সেখানে যদি পর্যাপ্ত রোদ প্রবেশ করে, তাহলে সানস্ক্রিন ব্যবহার করতে পারেন।

সব জায়গায় সানস্ক্রিন ব্যবহার না করা
আমরা শুধু মুখেই সানস্ক্রিন ব্যবহার করি। অথচ বাইরে বের হলে ঘাড়, হাত ও পায়ে সানস্ক্রিন লাগানো জরুরি। আর অবশ্যই রোদে যাওয়ার অন্তত ১৫ মিনিট আগে সানস্ক্রিন ব্যবহার করবেন।