গরমে পায়ের যত্ন নিচ্ছেন তো?

Looks like you've blocked notifications!
গরমের সময় পায়ের বেশি করে যত্ন নেওয়া জরুরি। ছবি : সংগৃহীত

গরমের সময় পায়ের যত্ন নেওয়া খুবই জরুরি। সেই সঙ্গে এ সময় এমন জুতা পরা উচিত যা পুরো পা ঢেকে রাখে। না হলে পা কালচে হয়ে যেতে পারে। তাই এ সময় ঘরোয়া উপায়ে পায়ের সঠিক যত্ন নিন এবং রোদ থেকে বাঁচিয়ে রাখুন।

অল্প সময়ে মধ্যে কীভাবে পায়ের যত্ন নিবেন সে বিষয়ে কয়েকটি পরামর্শ দেওয়া হয়েছে জীবনধারা বিষয়ক ভারতীয় ওয়েবসাইট বোল্ডস্কাই এর লাইফস্টাইল বিভাগে। আপনি চাইলে এই পরামর্শগুলো একবার দেখে নিতে পারেন।

১. নিয়মিত বাসায় ফিরে তিন টেবিল চামচ লেবুর রসের সঙ্গে এক টেবিল চামচ চিনি মিশিয়ে পায়ে ম্যাসাজ করুন। এবার হালকা গরম পানি দিয়ে পা ধুয়ে ফেলুন। এতে পা নরম ও মসৃণ হবে। 

২. গরম পানির মধ্যে পাঁচ মিনিট পা ভিজিয়ে রাখুন। এবার ঝামা পাথর দিয়ে পায়ের গোড়ালি ভালো করে ঘষুন। নিয়মিত এভাবে পা ঘষলে পায়ের গোড়ালি নরম ও মসৃণ থাকবে।

৩. বাসায় ফেরার পর একটি গামলার মধ্যে বরফ নিয়ে তাতে পা ভিজিয়ে ১০ মিনিট বসে থাকুন। এতে পায়ের রক্ত সঞ্চালন বেড়ে যাবে এবং আপনার ক্লান্তি দূর হবে।

৪. বাসা থেকে বের হওয়ার আগে পায়ে ময়েশ্চারাইজার লাগিয়ে সানস্ক্রিন লাগান। আর গোসল করার সঙ্গে সঙ্গে পায়ে ভালো করে ময়েশ্চারাইজার লাগাবেন। এতে পায়ের শুষ্কতা অনেকটা কমে যাবে। পায়ের রুক্ষতা দূর করতে রাতে ঘুমানোর আগে পায়ে ময়েশ্চারাইজার লাগাতে ভুলবেন না।

৫. মাসে অন্তত একবার বিউটি সেলুনে গিয়ে পেডিকিওর করান। এতে পায়ের ত্বকের পাশাপাশি নখও ভালো থাকবে।