ঈদ ফ্যাশন

আভিজাত্যে পাঞ্জাবি

Looks like you've blocked notifications!

ঈদ মানেই নতুনত্ব। ভিন্ন আয়োজন। ঈদে বরাবরই ছেলেদের প্রথম পছন্দ থাকে পাঞ্জাবি। কারণ, পাঞ্জাবি ছাড়া ঈদ যেন অসম্পূর্ণ থেকে যায়। তাই ঈদ এলেই ফ্যাশন হাউসগুলো তাদের কালেকশনে রাখে নিত্যনতুন পাঞ্জাবি। তবে এসব পাঞ্জাবিতে এসেছে অঢেল পরিবর্তন। কাট, প্যার্টান, কাপড় সবকিছুতেই যেন চাই ভিন্নতার ছোঁয়া। এই পরিবর্তনকে সাধুবাদ জানিয়ে দোকানিরাও সাজিয়ে তুলেছেন পাঞ্জাবির ভিন্ন কালেকশন। কারণ, পাঞ্জাবিতে যেমন ফুটে ওঠে ব্যক্তিত্ব, তেমন লুকেও আসে আভিজাত্য। ভিন্ন এসব ডিজাইনের পাঞ্জাবি এখন তরুণদের প্রথম পছন্দ। 

ঈদ সামনে রেখে রাজধানীর শপিংমলগুলোতে পাওয়া যাচ্ছে বিভিন্ন রং ও ডিজাইনের মনকাড়া সব আকর্ষণীয় পাঞ্জাবি। বসুন্ধরা শপিং কমপ্লেক্সের কয়েকটি দোকান ঘুরে দেখা যায় এমন সব চিত্র। এবার ছেলেদের পছন্দের শীর্ষে রয়েছে একরঙা পাঞ্জাবি। তবে কাট এবং কাপড়ে থাকতে হবে ভিন্নতার ছোঁয়া।
 
গরম ও বৃষ্টি দুটোর কথাই মাথায় রেখে এবারের ঈদে পাঞ্জাবির কাপড়ে এসেছে ভিন্নতা। প্রতিবারের মতো নতুন সব ডিজাইনের পাঞ্জাবির দেখা মিলছে সর্বত্রই। বর্ষার ভিন্ন এই আবহাওয়ার সঙ্গে মিল রেখে পাঞ্জাবিতে ব্যবহার হয়েছে রঙিন সব কাপড়। এর মধ্যে অন্যতম লাল, খয়েরি, কমলা, নীল, কালো, সাদা, ছাই, হালকা সবুজ, বেগুনি ইত্যাদি। তবে ভিন্নতা আনা হয়েছে এর কাটছাঁটের। 

একটু সাদাসিধে হলেও প্রাধান্য দেওয়া হয়েছে এর কাজ এবং কাপড়ের মনের ওপর। এবারের ঈদের পাঞ্জাবির কাপড়ের মধ্যে রয়েছে খাদি, মটকা, সুতি, রাজশাহী সিল্ক, আদি মহিশুর সিল্ক, অ্যান্ডি সিল্ক, কাতান, প্রিন্স সামসী, কুশান, কাসিস, খানশা, শাহজাদা আদি, জয়শ্রী সিল্ক, অ্যান্ডি কটন, ইন্ডিয়ান সিল্ক, জাপানি ইউনিটিকা, মাইসরি কটন, তসর, সামু সিল্ক, ধুতিয়ান, ইন্ডিয়ান চিকেনসহ আরো নানা ধরনের কাপড়। এ ছাড়া লিলেন কাপড়ের ওপর গর্জিয়াস কাজের পাঞ্জাবি আজকাল বেশি চলছে।
লং, সেমিলং ও স্লিমফিট পাঞ্জাবির মধ্যে কারচুপি, এমব্রয়ডারি ও স্ক্রিনপ্রিন্টের কাজ করা হয়েছে। এ ছাড়া শেরওয়ানি স্টাইলের পাঞ্জাবিরও কদর রয়েছে। 

ঢাকার অন্যতম বড় পাঞ্জাবির বাজার পীর ইয়ামেনি মার্কেট। এ ছাড়া নিউমার্কেট, এলিফ্যান্ট রোড মার্কেট, মালিবাগ, মৌচাক, সদরঘাট, গুলিস্তানসহ নানা জায়গায় মিলবে পাঞ্জাবি। দেশীয় পোশাকের শোরুমগুলোর মধ্যে রয়েছে আড়ং, কে-ক্র্যাফট, সাদাকালো, অঞ্জন’স, বাংলার মেলা, রঙ, নিপুণ, স্বদেশি ও আজিজ সুপার মার্কেটের ফেরীওয়ালা, নিত্যউপহার, তারা মার্কা, আব্রু, স্বপ্নবাজ, মেঠোপথ ও লাল-সাদা-নীল। এ ছাড়া ওটু, লুবনান, আর্টিস্টি, লা রিভ, ফ্রিল্যান্ড, ইয়েলো, মনসুন রেইন, ক্যাটস আই, স্মার্টেক্স, প্লাস পয়েন্টেও খুঁজে পাবেন পছন্দের পাঞ্জাবি।

এ ছাড়া এবারের ঈদে দেশীয় স্টাইলের পাশাপাশি ইন্ডিয়ান স্ট্যাইলের কিছু, যেমন—মানিস, কোশাল, খানসাব, মানজেনা, দরবার প্রভৃতি পাওয়া যাচ্ছে।

মডেল : আদনান ও অভি, পোশাক : অঞ্জন'স, ছবি : সালেক বিন তাহের