পটোলের দোলমা

Looks like you've blocked notifications!
মুখরোচক পটোলের দোলমা। ছবি : ফুড পাঞ্চ

রেসিপির নাম পটোলের দোলমা। চিংড়িমাছের পুর দিয়ে তৈরি পটোলের মজাদার এই রেসিপি দেওয়া হয়েছে এমএমএ কিচেন বাইটস ওয়েবসাইটে। জেনে নিন কী কী উপকরণ লাগবে এই রেসিপিতে এবং কীভাবে তৈরি করবেন পটোলের দোলমা। 

উপকরণ

পটোল ২৫০ গ্রাম, তেল তিন টেবিল চামচ, কিমা অথবা চিংড়িমাছ ৫০০ গ্রাম, পেঁয়াজ কুচি দুটি, আদা বাটা এক টেবিল চামচ, রসুন বাটা তিন-চার কোয়া, মরিচের গুঁড়ো এক টেবিল চামচ, হলুদের গুঁড়ো এক টেবিল চামচ, কাঁচা মরিচ দু-তিনটি, গরম মসলার গুঁড়ো সামান্য এবং লবণ স্বাদমতো।

গ্রেভির জন্য

পেঁয়াজ বাটা চার টেবিল চামচ, আদা বাটা আধা টেবিল চামচ, মরিচের গুঁড়ো আধা চা চামচ, হলুদের গুঁড়ো আধা চা চামচ, গরম মসলা গুঁড়ো সামান্য এবং লবণ স্বাদমতো।

প্রস্তুত প্রণালি

পটোলের খোসা ছাড়িয়ে এর ভতর থেকে বিচি ফেলে দিন। পটোলগুলো যেন নষ্ট না হয়, সেদিকে লক্ষ রাখতে হবে। এরপর লবণ মেখে ১০ মিনিট রেখে দিন। এরপর প্যানে তেল গরম করে পটোলগুলো হালকা ভেজে নিন। এখন ঠান্ডা করার জন্য আলাদা করে রেখে দিন। 

এবার প্যানে পেঁয়াজ কুচি ও রসুন দিয়ে বাদামি করে ভাজুন। এর মধ্যে হলুদ গুঁড়ো, আদা বাটা, মরিচের গুঁড়ো, কাঁচামরিচ ও লবণ দিয়ে নাড়তে থাকুন। এরপর এতে চিংড়ি দিয়ে নাড়তে থাকুন। রান্না হয়ে গেলে এর ওপর সামান্য গরম মসলা দিয়ে নেড়ে চুলা থেকে নামিয়ে নিন। পটোলের মধ্যে চিংড়ি দিয়ে তৈরি এই স্টাফিং ভরে নিন। এমনভাবে স্টাফিং ভরবেন যেন রান্নার সময় পটোল থেকে বের না হয়ে যায়।

গ্রেভির জন্য

প্যানে তেল দিয়ে তাতে পেঁয়াজ বাটা এবং আদা বাটা দিয়ে নাড়তে থাকুন। ভাজা হয়ে গেলে এর মধ্যে মরিচ ও হলুদের গুঁড়ো দিয়ে কষিয়ে নিন। এরপর এতে পানি দিয়ে দিন। এক মিনিট পর স্টাফিং ভরা পটোলগুলো এর মধ্যে দিয়ে দিন। একটু নেড়ে ঢাকনা দিয়ে ঢেকে দিন। অল্প আঁচে কিছুক্ষণ রান্না করে এর ওপর গরম মসলা দিয়ে নেড়ে চুলা থেকে নামিয়ে নিন। ধনেপাতা এবং কাঁচামরিচ দিয়ে সাজিয়ে গরম গরম পরিবেশন করুন দারুণ সুস্বাদু পটোলের দোলমা।