চোখের জন্য আইলাইনার কি ক্ষতিকর?

Looks like you've blocked notifications!
আইলাইনারের ক্ষতিকর কণা চোখের দৃষ্টিশক্তি নষ্ট করে দিতে পারে। ছবি : বিউটি হ্যাভেন

চোখের সৌন্দর্য বাড়াতে আমরা কত ধরনের প্রসাধনী ব্যবহার করে থাকি। তেমনি একটি প্রসাধনী হলো আইলাইনার, যা খুব সহজেই চোখকে টানাটানা করে তোলে। কিন্তু আপনি কি জানেন, এই প্রসাধনী আপনার চোখের জন্য কতটা ক্ষতিকর?

ভবিষ্যতে আপনি যখন চোখে আইলাইনার ব্যবহার করবেন, তখন অবশ্যই মনে রাখবেন, আইলাইনারে ক্ষুদ্র ক্ষুদ্র কণা খুব দ্রুত আপনার চোখের মধ্যে ছড়িয়ে বিভিন্ন সমস্যার সৃষ্টি করতে পারে। এমনকি এর ক্ষতিকর প্রভাবে আপনি আপনার দৃষ্টিশক্তিও হারাতে পারেন! গবেষণা এমনটাই বলছে।

কানাডার এক গবেষণায় তুলে ধরা হয়েছে, আইলাইনার ব্যবহারে চোখের পানি নিয়ন্ত্রণের হরমোনে পরিবর্তন আসে, চোখের যে পাতলা আবরণ চোখকে রক্ষা করে তার ক্ষতি হয় এবং চোখের অস্বস্তি তো রয়েছেই। গবেষণাটি প্রকাশিত হয়েছে আই অ্যান্ড কন্ট্যাক্ট লেন্স সায়েন্স অ্যান্ড ক্লিনিক্যাল প্র্যাকটিস জার্নালে।

‘আমরা ভালোভাবে লক্ষ করেছি যে, যখন চোখের ভেতরের দিকের আইল্যাশের লাইনে আইলাইনার ব্যবহার করা হয়, তখন অনেক দ্রুত এবং বিশদভাবে এই আই মেকআপ চোখের ভেতরে ছড়িয়ে পড়ে,’ বললেন কানাডার ওয়াটারলো বিশ্ববিদ্যালয়ের গবেষক অ্যালিসন এনজি।

গবেষকরা অনেকগুলো ভিডিও রেকর্ডিং ব্যবহার করেছেন তাঁদের গবেষণাকাজে, যেখানে নানা স্টাইলে চোখে আইলাইনার ব্যবহার করা হয়েছে। ভিডিওগুলো দেখে তাঁরা তুলনা করতে সক্ষম হয়েছেন যে, আইলাইনার ব্যবহারের ফলে কী পরিমাণ ক্ষতিকর ক্ষুদ্র ক্ষুদ্র উপাদান চোখের মধ্যে প্রবেশ করে এবং চোখে পানি সৃষ্টিকারী হরমোনে পরিবর্তন আনে। যার ফলে দ্রত চোখে পানি চলে আসে এবং এই পানি পুরো চোখে আইলাইনারের ক্ষতিকর কণাগুলোকে ছড়িয়ে দেয়।

গবেষণায় প্রত্যেক অংশগ্রহণকারী তাঁদের চোখের বাইরে গ্লিটার আইলাইনার ব্যবহার করেন। ঠিক একইভাবে তাঁরা চোখের ভেতরের দিকের আইল্যাশের লাইনেও আইলাইনার ব্যবহার করেন, যা চোখের সুরক্ষার আবরণের খুব কাছে থাকে।

গবেষকরা দেখেন, চোখের ভেতরের দিকে আইলাইনার ব্যবহারের মাত্র ৫ মিনিট পরেই ১৫ থেকে ৩০ শতাংশ আইলাইনারের ক্ষুদ্র ক্ষুদ্র ক্ষতিকর কণা চোখের ভেতরে ছড়িয়ে পড়ে। অথচ চোখের বাইরে আইলাইনার ব্যবহারের সময় তেমন কোনো ক্ষতি হয় না।

এমনকি আই মেকআপ এতটাই দ্রুত ছড়িয়ে পড়ে যে, এটি চোখের পাতলা আবরণকে ভেদ করে চোখের ভেতরে প্রবেশ করে, যা চোখের দৃষ্টিশক্তিও নষ্ট করে দিতে পারে।

চোখকে সাজাতে যে আইলাইনার আপনি অহরহ ব্যবহার করছেন, সেটি যেসব উপদান দিয়ে তৈরি, তা চোখের জন্য মারাত্মক ক্ষতিকর। সাধারণত আইলাইনার তৈরিতে তেল, মোম, সিলিকন এবং প্রাকৃতিক আঠার মতো উপকরণ ব্যবহার করা হয়ে থাকে। যার ফলে আইলাইনার চোখে লেগে থাকে এবং দীর্ঘ সময় স্থায়ী হয়। এসব উপকরণ ব্যবহারে আইলাইনার টেকসই হয় ঠিকই, কিন্তু আপনার চোখের জন্য ক্ষতির কারণও হয়ে দাঁড়ায়।

স্পর্শকাতর এবং শুষ্ক চোখের জন্য এ ধরনের প্রসাধনী খুবই ক্ষতিকর। কারণ, এর ক্ষতিকর কণাগুলো চোখে এলার্জি সৃষ্টি করে এবং রাসায়নিক দ্রব্যের কারণে নানা রোগেরও সংক্রমণ হয়। এমনকি যাঁরা চোখে কন্ট্যাক্ট লেন্স ব্যবহার করেন, তাঁদের চোখের জন্যও আইলাইনার অনেক বেশি ক্ষতিকারক।

‘ব্যবহারের আগে যদি আপনি আপনার আইলাইনারের পেনসিল ভালোভাবে তীক্ষ্ণ করে নেন এবং এমনভাবে ব্যবহার করবেন যেন এর ক্ষতিকর কণাগুলো আপনার চোখে প্রবেশ না করে, তাহলে হয়তো চোখের সমস্যা সৃষ্টিকারী ইনফেকশন থেকে রেহাই পেতে পারেন,’ বললেন অ্যালিসন এনজি।

তাই যতটা সম্ভব সাবধানে চোখে আইলাইনার ব্যবহার করুন। যেন আইলাইনারের ক্ষতিকর কণা আপনার চোখের ভেতরে প্রবেশ না করে। সাবধান থাকলেই আপনার চোখ থাকবে সুস্থ এবং রোগহীন।