ইন্টারভিউতে নারীরা পোশাক বাছাইয়ে সাবধান!

Looks like you've blocked notifications!

হতে পারে চাকরিটির জন্য আপনি অনেক বেশি যোগ্য, সঠিক কর্মী তবু আপনার চাকরিটি না হওয়ার আশঙ্কা থাকতে পারে। যদি আপনি পোশাক বাছাইয়ে ভুল করেন। ইন্টারভিউ বোর্ডে যাঁরা ছিলেন, তাদের হয়তো বিষয়টি ভালো লাগেনি। তাদের কাছে আপনাকে মার্জিত মনে হয়নি। মনে রাখবেন, চাকরি পাওয়ার জন্য যোগ্যতার পাশাপাশি ব্যক্তিত্বের বহিঃপ্রকাশও অনেক বেশি জরুরি।

নারীরা এ ক্ষেত্রে রিডার্স ডাইজেস্টের এই পরামর্শগুলো একবার দেখে নিতে পারেন, যা আপনার ইন্টারভিউতে কাজে লাগবে।  

১. যে কোম্পানিতে ইন্টারভিউ দিতে যাচ্ছেন সেখানখার পরিবেশ সম্বন্ধে আগেই ধারণা নিয়ে নিন। কোন ধরনের পোশাক সচরাচর সেই অফিসে পরা হয়, সেটা জানার চেষ্টা করুন। সাধারণত মাল্টিন্যাশনাল কোম্পানিগুলোতে পশ্চিমা পোশাকে কোনো ধরাবাঁধা নিয়ম থাকে না। আবার অনেক অফিসে এ ধরনের পোশাকের ব্যাপারে নিষেধাজ্ঞা রয়েছে। যে অফিসের যেমন পরিবেশ, সেখানে তেমনই পোশাক পরে যান, যদি সেই পোশাকে আপনি স্বাচ্ছন্দ্য অনুভব করেন।

২. খুব বেশি হাইহিল ইন্টারভিউর সময় না পরাই ভালো। কারণ যখন আপনি ইন্টারভিউর রুমে ঢুকবেন তখন হাইহিলের কারণে হাঁটার সময় শব্দ হতে পারে। যা আপনার ব্যক্তিত্বের ওপর প্রভাব ফেলবে। আবার একেবারে ফ্লাট জুতা আপনার পোশাকের সঙ্গে বেমানান লাগতে পারে। তাই পোশাক অনুযায়ী জুতা বাছাই করুন।

৩. পুরোনো পোশাক না পরাই ভালো। ইন্টারভিউ উপলক্ষে পারলে নতুন পোশাক কিনে ফেলুন। কারণ পুরোনো পোশাক এখন আপনার শরীরে ফিট নাও হতে পারে। এই পোশাক পরে আপনি ইন্টারভিউতে অস্বস্তি বোধ করতে পারেন।

৪. যে রঙের পোশাক আপনাকে মানায় সেটা বাছাই করুন। অনেক সময় উজ্জ্বল রং খুব চোখে লাগে। তাই হালকা রং বাছাইয়ের চেষ্টা করুন। আর পরিপাটি থাকুন। এতে আপনাকে অনেক স্মার্ট লাগবে। 

৫. গলায় ভারী গয়না ভুলেও পরবেন না। এতে যিনি ইন্টারভিউ নেবেন, তাঁর মনোযোগ নষ্ট হতে পারে। তাই কানে ছোট দুল পরুন এবং গলা খালি রাখুন। আর হাতে ঘড়ি ছাড়া কিছু না পরাই ভালো।

৬. প্রিন্টের পোশাকের থেকে একরঙা পোশাক ইন্টারভিউতে পরা ভালো। কারণ প্রিন্টের পোশাক অনেক বেশি চোখে লাগে। আর একরঙা পোশাকে আপনাকে বেশ মার্জিত লাগবে।

৭. ভুলেও পার্টি পোশাক বাছাই করবেন না। হতে পারে পোশাকটা পরলে আপনাকে অনেক সুন্দর লাগে। কিন্তু এটা অফিসের জন্য একেবারেই মানানসই নয়।