Beta

সিঙ্গাপুর বুক অ্যওয়ার্ডস পেলেন বাংলাদেশের লেখক

২২ সেপ্টেম্বর ২০১৮, ১৮:৫১ | আপডেট: ২২ সেপ্টেম্বর ২০১৮, ১৯:১৬

মনির আহমদ, সিঙ্গাপুর

বাংলাদেশি লেখক মো. শরীফ উদ্দিন এই বছর ‘সিঙ্গাপুর বুক অ্যওয়ার্ডস  পেয়েছেন। তাঁর লেখা স্ট্রেঞ্জার টু মাইসেল্ফ বইটি এবার নন-ফিকশন ক্যাটাগরিতে বিজয়ী হয়।

গতকাল শুক্রবার বিকেলে দ্য আর্ট হাউজ : ওল্ড পার্লামেন্ট চেম্বারে আয়োজন করা হয় সিঙ্গাপুর বুক পাবলিশার অ্যাসেসিয়েশনের ৫০তম আসর। প্রতি বছর প্রকাশিত সেরা বইগুলোকে পুরস্কৃত করার জন্য ১৯৬৮ সাল থেকে এই আয়োজন নিয়মিত হয়ে আসছে।

এই আসরে উপন্যাস, প্রবন্ধ, শিশুতোষ ও সেরা বুক কভারসহ আটটি ক্যাটাগরিতে পুরস্কার তুলে দেন সিঙ্গাপুরের সংসদ সদস্য ও সাংস্কৃতিক মন্ত্রণালয়ের সেক্রেটারি বিই ইয়াম কেং।

স্ট্রেঞ্জার টু মাইসেল্ফ বইটি এই বছরের শুরু থেকেই অনেক গুণী সাহিত্যিকদের নজরে আসে এবং আগস্ট মাসে পাঁচটি প্রবন্ধ বিষয়ক বইয়ের সঙ্গে মনোনীত হয়।

লেখক শরীফ উদ্দিনের প্রবাস জীবনের ইতিবৃত্ত নিয়ে লেখা স্ট্রেঞ্জার টু মাইসেল্ফ (ডায়েরি অব এ বাংলাদেশি ইন সিঙ্গাপুর) শিরোনামের বইটি প্রকাশ করে সিঙ্গাপুরের ল্যান্ডমার্ক প্রকাশনী। গত বছর ৪ঠা নভেম্বর সিঙ্গাপুর ন্যাশনাল লাইব্রেরির হলরুমে বইটির মোড়ক উন্মোচন করে সিঙ্গাপুরে নিযুক্ত বাংলাদেশ হাইকমিশনের শ্রম কাউন্সিলর আয়েশা সিদ্দিকা শেলী।

বইটি প্রকাশের পর সিঙ্গাপুরে ব্যাপক প্রশংসিত হয়। সিঙ্গাপুরের বই বিতানে বিক্রিত বইগুলোর মাঝে অন্যতম অবস্থানে রয়েছে বইটি এবং সিঙ্গাপুরে ন্যাশনাল ইউনিভার্সিটি, নান ইয়াং ইউনিভার্সিটির বিভিন্ন ইভেন্টে ছাত্র,শিক্ষকদের মাঝে বইটি সমাদৃত হয়।

বইটি নিয়ে ইতিমধ্যে সিঙ্গাপুরের স্ট্রেইট টাইমসসহ বেশকিছু পত্রিকা বিশেষ নিবন্ধ প্রকাশ করেছে।

পুরস্কার পাওয়া বইটির লেখক শরীফ উদ্দিন বরেন, ‘এই অর্জন আমার বাংলাদেশের অর্জন। আমাদের প্রবাসীদের উচিত কাজের পাশাপাশি নিজেদের অন্যান্য যোগ্যতাগুলোকেও প্রতিফলনের চেষ্টা করা।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement