Beta

সৌদি আরবে বাংলাদেশি দুই স্কুলে এসএসসি পরীক্ষা শুরু

০২ ফেব্রুয়ারি ২০১৯, ১৮:৪১

সৌদি আরবের রিয়াদে বাংলাদেশ আন্তর্জাতিক বিদ্যালয় ও মহাবিদ্যালয়ে আজ শনিবার সকালে এসএসসি পরীক্ষা দেয় পরীক্ষার্থীরা। ছবি : এনটিভি

বাংলাদেশের সঙ্গে মিল রেখে ঢাকা শিক্ষা বোর্ডের অধীনে প্রতি বছরের মতো এবারও সৌদি আরবে  এসএসসি পরীক্ষা শুরু হয়েছে। রিয়াদ ও জেদ্দার দুটি কেন্দ্রে মোট ২০২ পরীক্ষার্থী এ পরীক্ষায় অংশ নিয়েছে।

এর মধ্যে বাংলাদেশ আন্তর্জাতিক বিদ্যালয় ও মহাবিদ্যালয় রিয়াদ থেকে ৬৫ জন এবং জেদ্দা থেকে ১৩৭ জন পরীক্ষার্থী অংশ নেয়।

শনিবার বাংলাদেশ সময়ের সঙ্গে মিল রেখে সৌদি  স্থানীয় সময় সকাল সাড়ে ৭টার মধ্যে দুইটি কেন্দ্রে পরীক্ষার্থীরা প্রবেশ করেন।

তবে কেন্দ্রের বাইরে অভিভাবকদের ভিড় দেখা যায়।

সৌদি আরবের জেদ্দায় বাংলাদেশ বিদ্যালয়ে আজ শনিবার সকালে এসএসসি পরীক্ষা দেয় পরীক্ষার্থীরা। ছবি : এনটিভি

রিয়াদ কেন্দ্রে পরীক্ষার্থীর উপস্থিতি শতভাগ হলেও জেদ্দা কেন্দ্রে একজন শিক্ষার্থী অনুপস্থিত ছিল বলে জানিয়েছেন কেন্দ্র সচিব অধ্যক্ষ হামদুর রহমান। এছাড়া রিয়াদের তিনজন নিয়মিত শিক্ষার্থী কেন্দ্র পরিবর্তন করে বাংলাদেশ থেকে পরীক্ষায় অংশ নিয়েছে।

রিয়াদ কেন্দ্রের পরীক্ষা পরিদর্শক রিয়াদ বাংলাদেশ দূতাবাসের প্রেস সচিব (প্রথম) ফখরুল ইসলাম বলেন, সম্পূর্ণ নকলমুক্ত ও অত্যন্ত সুন্দর একটি পরিবেশে পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। সঠিক সময়ে সুন্দরভাবে পরীক্ষা গ্রহণের জন্য রাষ্ট্রদূত গোলাম মসিহর নেতৃত্বে দূতাবাসের পক্ষ থেকে নানা কার্যক্রম গ্রহণসহ বিভিন্ন সহযোগিতা অব্যাহত রয়েছে বলেও জানান তিনি।

রিয়াদ বাংলা স্কুলের ভারপ্রাপ্ত অধ্যক্ষ আফজাল হোসেন বলেন, বাংলাদেশের মতো সৌদি আরবেও এবার ফুয়েল পেপারে নিরাপত্তাসহকারে প্রশ্নপত্র এসেছে এবং দূতাবাসের ভল্ট থেকে স্কুল এবং দূতাবাসের দুই পক্ষের প্রতিনিধিদের উপস্থিতিতে প্রশ্নপত্র পরীক্ষা কেন্দ্রে সরবরাহ করা হয়।

Advertisement