Beta

আপনার জিজ্ঞাসা

স্বামীকে ‘বাচ্চা, আমার আব্বুটা’ বলে ডাকা কি ঠিক?

০৮ এপ্রিল ২০১৯, ১৪:০৬ | আপডেট: ০৮ এপ্রিল ২০১৯, ১৪:১১

অনলাইন ডেস্ক

নামাজ, রোজা, হজ, জাকাত, পরিবার, সমাজসহ জীবনঘনিষ্ঠ ইসলামবিষয়ক প্রশ্নোত্তর অনুষ্ঠান ‘আপনার জিজ্ঞাসা’। জয়নুল আবেদীন আজাদের উপস্থাপনায় এনটিভির জনপ্রিয় এ অনুষ্ঠানে দ‍র্শকের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন বিশিষ্ট আলেম ড. মুহাম্মদ সাইফুল্লাহ।

আপনার জিজ্ঞাসার ২২৬৯তম পর্বে স্বামীকে আদরের বাচ্চা বলে ডাকা ঠিক কি না, সে বিষয়ে মেইলে জানতে চেয়েছেন সানি। অনুলিখন করেছেন জান্নাত আরা পাপিয়া।

প্রশ্ন : আমার বউ মাঝেমধ্যে খুব বেশি আবেগপ্রবণ হয়ে খুব বেশি মায়া করে আমাকে ‘আদরের বাচ্চা, আমার আব্বুটা’ ইত্যাদি বলে ডাকে। এতে কোনো সমস্যা হবে কি?

উত্তর : প্রত্যেকটা জিনিসের মধ্যে একটা সীমা রয়েছে। আল্লাহ বলেছেন, তোমরা সীমা লঙ্ঘন করো না। আল্লাহ সীমা লঙ্ঘনকারীদের পছন্দ করেন না। আপনার স্ত্রীকে বোঝানোর চেষ্টা করুন। স্বামীকে বাচ্চা বা আব্বু কীভাবে বলবে, এই ভালোবাসার তো সংগত ভাষা আছে, অনেক শব্দ আছে। আবেগ দিয়ে এ ধরনের ভাষা উচ্চারণের কোনো সুযোগ নেই। ইসলাম এ ধরনের বিষয়কে অনুমোদন দেয় না এবং এটা কোনোভাবেই উচিত নয়। যদি আবেগের কারণে ভুলবশত মুখ থেকে এসে যায়, তাহলে আল্লাহর কাছে তওবা করে নিলেই হবে এবং এ ধরনের কাজ পুনরায় আর করবেন না।

Advertisement