Beta

পর্দা উঠছে রাশিয়া বিশ্বকাপের

১৪ জুন ২০১৮, ১২:০৯

স্পোর্টস ডেস্ক

ফুরিয়েছে অপেক্ষার প্রহর। আজই পর্দা উঠতে যাচ্ছে বিশ্বকাপ ফুটবলের। প্রথমবারের মতো রাশিয়ায় অনুষ্ঠিত এই বিশ্বকাপের জ্বরে স্বাগতিক দেশ তো বটেই, কাঁপছে পুরো বিশ্বই। আজ জমকালো এক উদ্বোধন অনুষ্ঠান শেষে বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচে মাঠে নামবে স্বাগতিক রাশিয়া ও সৌদি আরব। বাংলাদেশ সময় রাত ৯টায় শুরু হবে ম্যাচটি।

লিওনেল মেসি, নেইমার, লুইস সুয়ারেজ, ক্রিস্টিয়ানো রোনালদোর মতো তারকাদের খেলা মাঠে গিয়ে দেখার জন্য রাশিয়ায় ভিড় জমিছেছেন ফুটবলপ্রেমীরা। তবে খোদ রাশিয়ার নাগরিকদের মধ্যে উত্তেজনা কিছুটা কমই চোখে পড়ছে বলে এক প্রতিবেদনে জানিয়েছে বার্তা সংস্থা এএফপি। যদিও রাশিয়ানরা সাদরে বরণ করেছেন বিদেশি ফুটবলপ্রেমীদের।

বিশ্বকাপ শুরুর আগ দিয়ে মস্কোতে বেশি চোখে পড়েছে লাতিন আমেরিকান ফুটবল সমর্থকদের। এখানে সেখানে তাঁরা দাঁড়িয়ে পড়েছেন ড্রাম আর হুইসেল হাতে। রেড স্কয়ারে দাঁড়িয়ে তাঁরা স্লোগান দিচ্ছেন নিজ নিজ দলের সমর্থনে। ছবি তুলছেন স্থানীয় অধিবাসীদের সঙ্গে। অন্যদিকে ছোট কিছু গ্রুপে দেখা গেছে রাশিয়ার সমর্থকদের।

তবে রাজধানী মস্কোর বাইরে অন্য শহরগুলোতে উন্মাদনাটা বেশিই দেখা যাচ্ছে। কাজানে ঘাঁটি গাড়া অস্ট্রেলিয়ার ফুটবল দল তো বেশ অবাকই হয়ে গিয়েছিল গত সোমবার। যখন তারা দেখে যে তিন হাজারের বেশি সমর্থক দল বেঁধে তাদের কাছে এসেছে শুভেচ্ছা জানানোর জন্য। তারা সে সময় স্লোগান দিয়েছে, ‘অসি অসি অসি, গো গো গো।’

রাশিয়ার ১১টি শহরে অনুষ্ঠিত হবে এবারের এই বিশ্বকাপ। ৩২ দলের মাসব্যাপী এই লড়াইয়ের সাক্ষী হয়ে থাকার জন্য ১০ লাখের বেশি ফুটবলপ্রেমী রাশিয়ায় ভিড় জমাবেন বলে ধারণা করা হচ্ছে।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন গত সপ্তাহে এক টেলিভিশন বক্তৃতায় বলেছেন যে, তিনি চান এই ইভেন্টটা যেন হয়ে ওঠে একটা অসাধারণ স্মৃতিতে। শেষ পর্যন্ত হয়তো তা তেমনটাই হয়ে উঠবে। ফুটবল বিশ্বকাপের পাতায় লেখা হবে আরো একটা অমর স্মৃতি।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement