Beta

ইংল্যান্ডের ধসের পর বড় লিডের পথে অস্ট্রেলিয়া

২৪ আগস্ট ২০১৯, ০৮:৪৫

স্পোর্টস ডেস্ক

প্রথম ইনিংসে অস্ট্রেলিয়াকে ১৭৯ রানে অলআউট করার পর ধারণা করা হয়েছিল লিডস টেস্টে পথ খুঁজে পাবে ইংল্যান্ড। কিন্তু ব্যাটিংয়ে নামার পর স্বাগতিকদের অন্যরূপে দেখতে পেল ক্রিকেট দুনিয়া। একে একে ইংরেজ ব্যাটসম্যান উইকেটে আসছেন, আর ফিরে যাচ্ছেন। মধ্যাহ্নবিরতির আগে ৬ উইকেটে ৫৪ করা ইংল্যান্ড প্রথম ইনিংসে গুটিয়ে যায় মাত্র ৬৭ রানে!

চমকের এখানেই শেষ নয়। পুরো অ্যাশেজে স্মিথ ও ল্যাবুশেন ছাড়া কোনো অস্ট্রেলিয়ান ব্যাটসম্যানকে স্বরূপে দেখা যায়নি। যার প্রমাণ লিডসেও দিচ্ছেন অসি ব্যাটসম্যানরা। প্রথম ইনিংসের পর দ্বিতীয় ইনিংসেও মুখ থুবড়ে পড়েছে অতিথিদের ব্যাটিং। মহাবিপদে এবারও ত্রাতা হয়ে ওঠেন মার্নাস ল্যাবুশেন। তাঁর ব্যাটে বড় লিডের পথে এগোচ্ছে অস্ট্রেলিয়া। লিড না পেলে বড় বিপদে হতে পারতো সফরকারীদেরও।

বোলারদের দাপটে চলছে লিডস টেস্ট। ম্যাচের দ্বিতীয় দিনে পড়েছে ১৬ উইকেট। আগের দিন ১৭৯ রানে অলআউট হয়েছিল অস্ট্রেলিয়া। শুক্রবার ইংলিশরা আউট হয় ৬৭ রানে। তাতে ১১২ রানের লিড নিয়ে দ্বিতীয় ইনিংস শুরু করে অসিরা। ব্যাট করতে নেমে দিন শেষ ৬ উইকেটে ১৭১ রান সংগ্রহ করে তারা। সব মিলিয়ে লিডসহ ২৮৩ রানে এগিয়ে টিম পেইনের দল।

ইংল্যান্ডের ইনিংসে প্রথম ধাক্কা দেন হ্যাজেলউড। ব্যাটিংয়ের শুরুতেই ১০ রানের মধ্যেই জেসন রয় ও জো রুটকে ফিরিয়ে দেন তিনি। এরপর ২০ রানের মাথায় রোরি বার্নসকে ফেরান প্যাট কামিন্স। ১৫তম ওভারে উইকেট উৎসবে যোগ দেন বেন স্টোকস।

এরপর একই ওভারে জোড়া আঘাত আনেন হ্যাজেলউড। বোলিংয়ে এসে প্রথমে জো ডেনলিকে তুলে নেন, এরপর ফেরান জনি বেরিয়েস্টোকে। একে একে আরও তিন ব্যাটসম্যানকেও নিজের ঝুলিতে নেন হ্যাজেলউড। তাঁর সঙ্গে উইকেট উৎসবে ছিলেন কামিন্স।

ইংলিশ ইনিংসে দুই অঙ্কের দেখা পেয়েছেন শুধু জো ডেনলি (১২)। বাকিদের অবস্থা ভয়ানক। দ্রুত আসা-যাওয়ার মিছিলে ২৭.৫ ওভারে অলআউট হয় ইংল্যান্ড।

অস্ট্রেলিয়ার হয়ে বল হাতে পাঁচটি উইকেট নেন হ্যাজেলউড। তিনটি নেন প্যাট কামিন্স। আর দুটি উইকেট শিকার করেন প্যাটিনসন।

Advertisement