Beta

দারুণ রেকর্ড গড়ে স্মিথ ছুঁয়ে ফেললেন ভারতীয় কিংবদন্তিকে

১৬ সেপ্টেম্বর ২০১৯, ১৬:৪৯

স্পোর্টস ডেস্ক

চতুর্থ ইনিংসে আর পারলেন না প্রতিপক্ষ বোলারদের শাসন করতে। মাত্র ২৩ রান করে স্টুয়ার্ট ব্রডের শিকার হয়ে সাজঘরে ফেরেন স্টিভ স্মিথ। তাই সিরিজের শেষ টেস্টে স্বাগতিক ইংল্যান্ড জিতেছে ১৩৫ রানের বড় ব্যবধানে।

তবে পুরো সিরিজে ব্যাট হাতে অসাধারণ ছিলেন সাব্কে অসি অধিনায়ক স্মিথ। এক সিরিজে সর্বোচ্চ রান সংগ্রাহকদের তালিকায় শীর্ষে থাকা ডন ব্র্যাডম্যানকে (৯৭৪ রান) স্পর্শ করতে না পারলেও স্মিথ ছুঁয়ে ফেলছেন ভারতীয় কিংবদন্তি সুনীল গাভাস্কারকে।

গাভাস্কার ১৯৭১ সালে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে পাঁচ টেস্টের সিরিজে রেকর্ড গড়েছিলেন। প্রথম সেই সিরিজের চার টেস্ট থেকে এসেছিল ৭৭৪ রান।

স্মিথও সদ্য সমাপ্ত অ্যাশেজে চার টেস্ট খেলে করেন ৭৭৪ রান। তবে সুযোগ ছিল ভিভ রিচার্ডসের রেকর্ড ভাঙার। চার টেস্ট সিরিজে এখন পর্যন্ত সর্বোচ্চ রান ক্যারিবীয় কিংবদন্তির। ১৯৭৬ সালে ইংল্যান্ডের বিপক্ষে পাঁচ টেস্টের সিরিজে চার ম্যাচ খেলে রিচার্ডস করেছিলেন ৮২৯ রান।

ওভালে সিরিজের শেষ টেস্টের  প্রথম ইনিংসে ২৯৪ রান করে ইংল্যান্ড। বিপরীতে অস্ট্রেলিয়া করে ২২৫ রান, যাতে স্টিভ স্মিথ করেন ৮০ রান। তাই প্রথম ইনিংসে ৬৯ রানের লিড পায় স্বাগতিকরা।

আর দ্বিতীয় ইনিংসে ৩২৯ রান করে ইংল্যান্ড। তাই প্রতিপক্ষের সামনে ৩৯৯ রানের বড় লক্ষ্য দাঁড় করাতে সক্ষম হয় তারা। বড় লক্ষ্যে ব্যাট করতে নেমে অস্ট্রেলিয়ার ইনিংস থেমে যায় ২৬৩ রানে। তাই বড় ব্যবধানে জয় তুলে নেয় ইংলিশরা।

অস্ট্রেলিয়ার হয়ে দ্বিতীয় ইনিংসে ম্যাথু ওয়েড করেন ১১৭ রান। তবে চলতি অ্যাশেজ সিরিজে নিজের সবচেয়ে কম রানের ইনিংস করেন স্মিথ (২৩)। দ্বিতীয় ইনিংসে তাঁর ব্যর্থতায় পঞ্চম টেস্ট জিতল ইংল্যান্ড।

ইংল্যান্ডের এই ম্যাচ জয়ে দ্বিতীয় ইনিংসে বল হাতে দারুণ উজ্জ্বল ছিলেন স্টুয়ার্ট ব্রড ও জ্যাক লিচ, দুজনেই চারটি করে উইকেট নেন।

সর্বোচ্চ রান সংগ্রাহকদের তালিকা

৮২৯ (ভিভ রিচার্ডস, ১৯৭৬)

৭৭৪ (সুনীল গাভাস্কার, ১৯৭১)

৭৭৪ (স্টিভ স্মিথ, ২০১৯)

৭৬৯ (স্টিভ স্মিথ, ২০১৪-১৫)

৭৫২ (গ্রাহাম গুচ, ১৯৯০)

Advertisement