Beta

এবারের বিশ্ব রিলের আকর্ষণ বোল্ট

০৮ এপ্রিল ২০১৫, ১৭:৫০

স্পোর্টস ডেস্ক
জ্যামাইকাকে আরেকটি সাফল্য এনে দিয়ে তীর ছোড়ার অনন্য ভঙ্গিমায় উসাইন বোল্ট। ছবি : এএফপি

বিশ্ব অ্যাথলেটিকস ফেডারেশনের এই উদ্যোগ বেশি দিনের নয়। গত বছর প্রথমবারের মতো আয়োজিত হয়েছিল আইএএফ বিশ্ব রিলে প্রতিযোগিতা। সেবার অংশ না নিলেও দ্বিতীয় আয়োজনের সবচেয়ে বড় আকর্ষণ উসাইন বোল্ট। আগামী ২-৩ মে আটলান্টিক মহাসাগরের দীপপুঞ্জ বাহামাতে অনুষ্ঠেয় এই প্রতিযোগিতায় অংশ নেবেন বিশ্বের দ্রুততম মানব।

বিশ্ব রিলে প্রতিযোগিতায় পুরুষ-মহিলা দুই বিভাগেই পাঁচটি করে ইভেন্ট হয়—৪X১০০, ৪X২০০, ৪X৪০০ ও ৪X৮০০ মিটার এবং মিশ্র দৈর্ঘ্যের রিলে। এবার ৬০০-রও বেশি অ্যাথলেট অংশ নেবেন। এবারের প্রতিযোগিতাকে বিবেচনা করা হচ্ছে ২০১৬ অলিম্পিকের বাছাইপর্ব হিসেবে।

গতবার অনুপস্থিত ছিলেন বলে এবার অংশ নেওয়ার জন্য বোল্ট উন্মুখ, ‘জ্যামাইকান দলের হয়ে এই প্রতিযোগিতায় অংশ নেওয়ার সুযোগ পেয়ে আমি খুব খুশি। আমি এখন ভালো আছি, সুস্থ আছি আর দৌড়ানোর জন্যও প্রস্তুত। শুনেছি গত বছর এই প্রতিযোগিতায় অনেক মজা হয়েছিল। পরিবেশটাও ছিল দারুণ। রিলেতে জ্যামাইকার সাফল্যের ধারাবাহিকতা অনেক দীর্ঘ। জাতীয় দলকে প্রতিনিধিত্ব করার সময় আমরা দেশকে গর্বিত করার সর্বাত্মক চেষ্টা করি।’

১০০ ও ২০০ মিটারে বিশ্বরেকর্ডের মালিক বোল্টের কোনো প্রতিযোগিতায় অংশগ্রহণ মানেই জ্যামাইকার স্বর্ণ জয়ের সম্ভাবনা অনেক গুণ বেড়ে যাওয়া। লন্ডন ও বেইজিং অলিম্পিকে ১০০ ও ২০০ মিটারে স্বর্ণ জয় ছাড়াও ৪X১০০ মিটার রিলেতে স্বদেশকে শিরোপা এনে দিতে বড় অবদান ছিল তাঁর। তিনটি বিশ্বচ্যাম্পিয়নশিপেও এই ইভেন্টে জ্যামাইকার স্বর্ণজয়ের অন্যতম নায়ক ছিলেন বোল্ট।

  

Advertisement