Beta

ছুটির দিনে

দেখে আসুন রাখের উপবাস অনুষ্ঠান

০৫ নভেম্বর ২০১৮, ১৭:২৪

সুমন্ত গুপ্ত

সূর্যাস্তের সঙ্গে সঙ্গে বেজে ওঠে ঘণ্টা। উলুধ্বনির মধ্য দিয়ে সবাই একযোগে জ্বালাতে শুরু করে প্রদীপ। একসঙ্গে জ্বলে ওঠে শত শত প্রদীপ। সমগ্র এলাকাজুড়ে শুরু হয় এক আলোর নাচন। প্রদীপ জ্বালানো শেষে ভাঙা হয় সারাদিনের উপবাস। আপনজনের কল্যাণ কামনা করে এই উপবাস করে লোকনাথ ভক্তরা।

 কলেরা-বসন্তের হাত থেকে বাঁচার জন্য কার্তিক মাসে উপবাস পালন এবং আশ্রম প্রাঙ্গণে ঘিয়ের প্রদীপ ও ধূপ-ধুনা জ্বালানোর নির্দেশ দিয়েছিলেন বাবা লোকনাথ। সেই থেকে নারায়ণগঞ্জ জেলার সোনারগাঁওয়ের বারদী লোকনাথ ব্রহ্মচারী আশ্রমে প্রতি বছর কার্তিক মাসে পালিত হয় এই উৎসব। 'রাখের উপবাস' নামে পরিচিত এই অনুষ্ঠানকে কেউ কেউ 'কার্তিক ব্রত'ও বলে থাকে। আপনিও চাইলে ঘুরে আসতে পারেন রাখের উপবাস এর অনুষ্ঠান থেকে।

যা দেখবেন-

কলাপাতা, ফুল, ধান-দুর্বা, মাটির প্রদীপ, ঘি, ডাব ও দুধের পসরা সাজিয়ে বসে আছে বিক্রেতারা। যত পশ্চিমে হেলে সূর্য, ততই বাড়তে থাকে ভিড়। দুধ ঢেলে, আগরবাতি জ্বালিয়ে উৎসবের সূচনা করে ভক্তবৃন্দ। বাড়ি থেকে আনা ফলমূল কিছুক্ষণের জন্য রাখা হয় বাবা লোকনাথের মূর্তির সামনে। তারপর সেগুলো নিয়ে উন্মুক্ত ময়দানে সারিবদ্ধভাবে বসে যায় সবাই। সামনে কলাপাতার ওপর রাখা হয় ঘিয়ের প্রদীপ। বিপদ থেকে রক্ষার জন্য যে কয়জন আপনজনের উদ্দেশে প্রার্থনা করা হয়, গুনে গুনে সেই কটি প্রদীপই রাখা হয়। দুই-চার-দশ-বিশটা পর্যন্ত প্রদীপ দেখা যায়। চারপাশে সাজানো থাকে নানা রঙের কাটা ফল। কলেরা-বসন্তের হাত থেকে বাঁচার জন্য কার্তিক মাসে উপবাস পালন এবং আশ্রম প্রাঙ্গণে ঘিয়ের প্রদীপ ও ধূপ-ধুনা জ্বালানোর নির্দেশ দিয়েছিলেন বাবা লোকনাথ। সেই থেকে কার্তিক মাসের ১৫ তারিখ থেকে ৩০ কার্ত্তিক পর্যন্ত যেদিন শনিবার ও মঙ্গলবার পরবে এই ব্রত পালন করেন ভক্তবৃন্দ । এই বছর নিম্নোক্ত তারিখে সব লোকনাথ মন্দিরে এই উৎসব পালিত হবে। ৬ নভেম্বর ২০১৮ইং মঙ্গলবার, ১০ নভেম্বর ২০১৮ইং শনিবার, ১৩ নভেম্বর ২০১৮ইং মঙ্গলবার, ১৭ নভেম্বর ২০১৮ইং শনিবার।

কীভাবে যেতে হবে?

গুলিস্তান মওলানা ভাসানী হকি স্টেডিয়ামের গেট থেকে বোরাক এসি, নন এসি বাস ভাড়া ৪৫-৬৫ টাকা মুগড়াপাড়া পর্যন্ত। ৪০ মিনিটের পথ। লোকাল অটোরিকশা নিয়ে বাঘারপাড়া পর্যন্ত ২০ মিনিটের পথ। অটোরিকশাভাড়া ১৫০ টাকার মতো। আশ্রমে যেতে চাইলে বারদী বাজার পর্যন্ত রিকশা ভাড়া ২০ টাকা। সেখান থেকেই অটোরিকশা পাবেন মুগড়া পাড়া পর্যন্ত। ২০০ টাকার মতো নেবে।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement