Beta

যুক্তরাষ্ট্রের হস্তক্ষেপ মানবে না কিউবা

২৯ জানুয়ারি ২০১৫, ১৮:৫৫

অনলাইন ডেস্ক
কোস্টারিকার ভাইস-প্রেসিডেন্ট আনা এলেনার (বামে) সঙ্গে কিউবার প্রেসিডেন্ট রাউল কাস্ত্রো (ডানে)। ছবি : রয়টার্স

কিউবার প্রেসিডেন্ট রাউল কাস্ত্রো বলেছেন, অভ্যন্তরীণ বিষয়ে যুক্তরাষ্ট্রের কোনো ধরনের হস্তক্ষেপ মেনে নেওয়া হবে না। যেকোনো রকম নাক গলানোর চেষ্টা দুই দেশের সম্পর্ক পুনঃস্থাপনের উদ্যোগকে ‘অর্থহীন’ করবে।

আজ বৃহস্পতিবার রয়টার্সের বরাত দিয়ে এনডিটিভির খবরে বলা হয়, ৪০ বছর পর গত সপ্তাহে যুক্তরাষ্ট্রের শীর্ষ কর্মকর্তা সহকারী পররাষ্ট্রমন্ত্রী রবার্টা জ্যাকবসন কিউবা সফর করেন। সফরের সময় তিনি দেশটির পদস্থ সরকারি কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেন। এর একদিন পরই কিউবার বিচ্ছিন্নতাবাদীদের সঙ্গে দেখা করেন তিনি। এতে চটে গিয়ে রাউল উল্লিখিত মন্তব্য করেছেন।

কোস্টারিকায় লাতিন ও ক্যারিবীয় দেশগুলোর এক সম্মেলনে রাউল আরো বলেন, ‘সব কিছু দেখে মনে হচ্ছে, অর্থনৈতিক, রাজনৈতিক ও যোগাযোগ তৎপরতার মধ্য দিয়ে একটি ভুয়া বিরোধী দল সৃষ্টির চেষ্টা হচ্ছে। এ সমস্যার সমাধান না হলে কিউবা ও যুক্তরাষ্ট্রের মধ্যে কূটনৈতিক সম্পর্ক পুনঃস্থাপনের প্রচেষ্টা ব্যর্থ হবে।’ 

কিউবার প্রেসিডেন্ট বলেন, যুক্তরাষ্ট্র বৃহত্তর টেলিযোগাযোগ মাধ্যম ব্যবহার করে কিউবার বিরোধীদের উসকানোর চেষ্টা করতে পারে। কিন্তু তা সত্ত্বেও ওয়াশিংটনের সঙ্গে আলোচনা চালিয়ে যেতে তিনি প্রতিজ্ঞ। এ সময় কিউবার ওপর দীর্ঘ বাণিজ্যিক নিষেধাজ্ঞা প্রত্যাহারে নির্বাহী ক্ষমতা ব্যবহার করতে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামাকে তাগিদ দেন তিনি।

Advertisement