Beta

আসছে রকিবুল ইসলাম মুকুলের তিন বই

২৬ জানুয়ারি ২০১৯, ১৫:৪৫

ফিচার ডেস্ক

এবারের অমর একুশে বইমেলায় আসছে রকিবুল ইসলাম মুকুলের তিনটি নতুন উপন্যাস। এগুলোর মধ্যে ‘অমাবস্যায় কালো চাঁদ’ ও কল্পবিজ্ঞান ‘বোবা’ প্রকাশ করছে খ্যাতিমান প্রকাশনা প্রতিষ্ঠান অনিন্দ্য প্রকাশ। এ ছাড়া কিশোর সায়েন্স ফ্যান্টাসি ‘মৃত্যুপুরী টাইটান’ প্রকাশ করছে শিশু কিশোরদের প্রকাশনা প্রতিষ্ঠান বাবুই।

ব্যতিক্রমী উপন্যাস ‘অমাবস্যায় কালো চাঁদ’ জীবনযুদ্ধে দুই মেরুতে ছিটকে পড়া দুই বন্ধুর একে অন্যকে দিয়ে জীবনের মানে খোঁজাকে উপজীব্য করে লেখা। তথ্যপ্রযুক্তির এই যুগেও লেখক তার উপন্যাসটিতে কাহিনীর প্রয়োজনে অনেক চিঠির স্থান দিয়েছেন। জীবনযুদ্ধে পরাজিত কিন্তু মানসিকভাবে সুখী এক বন্ধু অঢেল বিত্তবৈভবের মধ্যেও অসুখী বন্ধুর কাছে একের পর এক চিঠিতে বর্ণনা করে গেছে তার জীবনের ঘটনাপুঞ্জি।

এ ছাড়া লেখকের বৈজ্ঞানিক কল্পকাহিনী ‘বোবা’ আসন্ন সময়গুলোতে টেনে নিয়ে যাবে মানুষকে। যখন পৃথিবীর গণ্ডির বাইরেও গ্যালাক্সিজুড়ে বিচরণ করবে মানুষ। যে মানুষরা কথা বলার শক্তি হারিয়ে ফেলবে টকটোপ্যাথির প্রভাবে।

এবারের বইমেলায় লেখকের কিশোর সায়েন্স ফ্যান্টাসি ‘মৃত্যুপুরী টাইটান’ একটি টানটান উত্তেজনার উপন্যাস। কিশোররা এই উপন্যাসে একই সঙ্গে রহস্য, অ্যাডভেঞ্চার ও বৈজ্ঞানিক কল্পকাহিনীর স্বাদ পাবে। 

অমাবস্যায় কালো চাঁদ ও বোবা বই দুটির প্রচ্ছদ করেছেন ধ্রুব এষ। মৃত্যুপুরী টাইটানের প্রচ্ছদ করেছেন মামুন হোসাইন। 

অনিন্দ্য প্রকাশের প্রকাশক আফজাল হোসেন বলেন, ‘রকিবুল ইসলাম মুকুল কয়েক বছর ধরে নিয়মিত লিখছেন। মানুষের জীবনের চলমান ঘটনাগুলি খুঁটিনাটি ব্যবচ্ছেদ করে তিনি সাবলীল গল্পবলার ধরনে উপন্যাসের পটভূমিতে পাঠককে টেনে নিয়ে যান। আশা করি এবারের বইগুলো ও পাঠকপ্রিয় হবে। আমরা এটাও আশা করি যে পাঠকরা বই কিনবেন এবং এবারের অমর একুশে বইমেলা হবে পাঠক-লেখক ও প্রকাশকদের মিলনমেলা।’

বাবুই প্রকাশনীর প্রকাশক কাদের বাবু বলেন, ‘বাবুই মূলত শিশু-কিশোরদের উপযোগী বই প্রকাশ করে থাকে। এবারই প্রথম রকিবুল ইসলাম মুকুলের একটি বই আমরা অত্যন্ত আগ্রহ নিয়ে প্রকাশ করছি। আশা করি, কিশোররা মৃত্যুপুরী টাইটান বইটি পড়ে পাঠের আনন্দ যেমন পাবে, সেই সঙ্গে তাদের কল্পনাশক্তি আরো বিকশিত হবে। কারণ লেখক বইটির পাতায় পাতায় কল্প বিজ্ঞানের সঙ্গে রহস্য ও অ্যাডভেঞ্চার খুব মুন্সিয়ানার সঙ্গে জুড়ে দিয়েছেন।’

Advertisement