Beta

আকাশে উড়বে বাইক

০৪ জুলাই ২০১৫, ১৬:৩২

অমর্ত্য গালিব চৌধুরী
আকাশে উড়বে এই বাইক। ছবি : গিজম্যাগ

সায়েন্স ফিকশনে যাদের আগ্রহ আছে তাদের কাছে হোভারক্রাফট শব্দটি মোটেই অজানা নয়। এটি হলো এমন এক যান যা জলে-স্থলে সব জায়গায় ভ্রমণ করতে পারে। এবার আসছে আরেক চমক হোভারবাইক, জলে স্থলে তো বটেই, এটি আকাশেও উড়তে সক্ষম।

তবে দুঃখের কথা হলো, আপাতত শুধু সামরিক কাজেই যানটি ব্যবহৃত হবে, মার্কিন সেনাবাহিনী তাদের নিজেদের জন্য এ ধরনের বাইক তৈরির ঘোষণা দিয়েছে। এবিসি নিউজ এবং গার্ডিয়ানের প্রতিবেদনে এ কথা জানানো হয়েছে।

ব্রিটিশ প্রতিষ্ঠান ‘ম্যালয় অ্যারোনটিক্স’ আর মার্কিন প্রতিষ্ঠান ‘সার্ভিস’-এর যৌথ গবেষণায় এই হোভার বাইক নির্মাণ করা হবে বলে জানিয়েছেন মার্কিন সামরিক বাহিনীর মুখপাত্র টিমোথি ভং। তাঁর ভাষ্যমতে তিন থেকে পাঁচ বছরের মধ্যেই মার্কিন বাহিনী পুরোদমে এই বাইক ব্যবহার করা শুরু করবে। আপাতত শুধু গোয়েন্দাগিরির কাজেই ব্যবহার করা হবে এই হোভার বাইক।

এই বছরের প্যারিস এয়ার শো তে প্রদর্শিত বাইকটির সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় প্রায় ১৭০ মাইল। এতে রয়েছে ১২০০ সিসির বিএমডব্লিউ ইঞ্জিন। গ্যাসোলিনে চালিত বাইকটির ওজন প্রায় ১১৫ কিলোগ্রাম, এটি ১০ ফুট লম্বা, আর প্রায় ৪ ফুট চওড়া। এটি প্রায় ১০ হাজার ফিট ওপরে উড়তে সক্ষম এবং একবার তেল নিয়ে ৯৩ মাইল পর্যন্ত যেতে পারে।

আপাতত শুধু সামরিক বাহিনীর জন্য তৈরি করা হলেও হতাশ হওয়ার কিছু নেই, এই হোভার বাইক অদূর ভবিষ্যতে বেসামরিক খাতে ব্যবহারের জন্য বাজারে ছাড়া হবে। একেকটির দাম পড়তে পারে ৫০ থেকে ৬০ হাজার মার্কিন ডলার।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement