Beta

বিএনপি নেতা খোন্দকার দেলোয়ার হোসেনের মৃত্যুবার্ষিকী আজ

১৬ মার্চ ২০১৮, ১২:২১

নিজস্ব সংবাদদাতা

বর্ষীয়ান রাজনীতিবিদ, ভাষাসৈনিক, মুক্তিযোদ্ধা ও বিএনপির সাবেক মহাসচিব খোন্দকার দেলোয়ার হোসেনের সপ্তম মৃত্যুবার্ষিকী আজ ১৬ মার্চ। ২০১১ সালের এই দিনে সিঙ্গাপুরের মাউন্ট এলিজাবেথ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শেষ নিশ্বাস ত্যাগ করেন তিনি। 

২০০৭ সালের ৩ সেপ্টেম্বর খোন্দকার দেলোয়ার বিএনপির মহাসচিব নিযুক্ত হন। এরপর তত্ত্বাবধায়ক সরকারের পুরো সময় বিএনপির নানা সংকটে খালেদা জিয়ার পক্ষে বিএনপির হয়ে তিনি জোরালো ভূমিকা পালন করেন। তাঁর মৃত্যুবার্ষিকী উপলক্ষে বিএনপি ও অঙ্গ দলগুলো নানা কর্মসূচি হাতে নিয়েছে। 

এক-এগারোর সরকারের সময় বিএনপির অনেক নেতাই যখন খালেদা জিয়াকে মাইনাস করার ষড়যন্ত্রে লিপ্ত, তখন রক্তচক্ষুকে উপেক্ষা করে খোন্দকার দেলোয়ার হোসেন বিএনপিকে ঐক্যবদ্ধ রাখতে নেতৃত্ব দেন। 

২০০৯ সালে বিএনপির পঞ্চম কাউন্সিলের পর মহাসচিব পদ নিয়ে নানা গুঞ্জন শোনা গেলেও দেলোয়ারকেই আবার মহাসচিব করা হয়। এর পর থেকেই তিনি শারীরিকভাবে অসুস্থ হয়ে পড়েন। প্রায়ই তাঁকে চিকিৎসার জন্য হাসপাতালে যেতে হতো। 

খোন্দকার দেলোয়ার হোসেন মানিকগঞ্জ জেলার পাঁচুরিয়া গ্রামে ১৯৩৩ সালের ১ ফেব্রুয়ারি জন্মগ্রহণ করেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ১৯৫২ সালে অনার্স ও ১৯৫৩ সালে মাস্টার্স পাস করেন। ১৯৫৫ সালে একই বিশ্ববিদ্যালয় থেকে এলএলবি ডিগ্রি অর্জন করেন। তাঁর চার ছেলে ও দুই মেয়ে রয়েছে। 

ভাষা আন্দোলন, মহান মুক্তিযুদ্ধ ও স্বৈরাচারবিরোধী আন্দোলনে দেলোয়ার সক্রিয় ভূমিকা পালন করেন। ভাষা আন্দোলনে সক্রিয় ভূমিকা পালনের জন্য একুশে পদকে ভূষিত হন।

খোন্দকার দেলোয়ার হোসেন মানিকগঞ্জের ঘিওর-দৌলতপুর নির্বাচনী এলাকা থেকে দ্বিতীয়, পঞ্চম, ষষ্ঠ, সপ্তম, অষ্টম জাতীয় সংসদ নির্বাচনে সংসদ সদস্য নির্বাচিত হন। একাধিকবার চিফ হুইপ ও বিরোধীদলীয় চিফ হুইপের দায়িত্ব পালন করেন।

Advertisement