Beta

রফিকুল ইসলাম বাঁচতে চান, প্রয়োজন ৭ লাখ টাকা

১১ নভেম্বর ২০১৮, ১১:৩৪ | আপডেট: ২২ নভেম্বর ২০১৮, ১২:৫৪

ফিচার ডেস্ক

অর্থাভাবে নিভে যাচ্ছে রফিকুল ইসলামের জীবনপ্রদীপ। রফিকুল ইসলাম বিসিএস সাধারণ শিক্ষা ক্যাডার এবং জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ২৭তম ব্যাচের উদ্ভিদবিজ্ঞানের প্রাক্তন ছাত্র। ২০১৬ সালে মরণব্যাধি ক্যানসারে আক্রান্ত হন রফিকুল ইসলাম।

রফিকের কিডনিতে ক্যানসারের সবচেয়ে জটিল ফর্ম সারকোম্যাটয়েড রেনাল সেল কার্সিনোমা (Sarcomatoid Renal Cell Carcinoma) ধরা পড়ে। এরপর  দুর্ভাগ্যজনকভাবে তার মস্তিষ্ক ক্যানসার ধরা পড়ে। এটি হলো জিওব্লাস্টিমা মাল্টিফর্ম Glioblastoma Multiform (GBM), যা চতুর্থ পর্যায়ের প্রাণঘাতী ক্যানসার।

বর্তমানে রফিকুলের চারটি সার্জারি এবং অনেকগুলো কেমোথেরাপি ও রেডিওথেরাপি দিতে হয়েছে। যদিও প্রথম পর্যায়ের চিকিৎসা শেষে তিনি বাড়ি ফিরে আসেন। তবেই তাঁকে প্রতি তিন দিন পর পর হাসপাতালে যেতে হতো। গত দেড় বছরে রফিকুলের চিকিৎসা বাবদ প্রায় দুই কোটি টাকা ব্যয় হয়েছে। এ দুই বছরে এই ব্যয়বহুল চিকিৎসা চালিয়ে যাওয়ার প্রয়োজনে সব স্থাবর/অস্থাবর সম্পত্তি বিক্রি করে এখন রফিকুলের পরিবারটি প্রায় নিঃস্ব।

ব্রেন ক্যানসার আক্রান্ত হওয়ায় সার্জারির পর তাঁকে intensity-modulated radiation therapy (IMRT) কেমোথেরাপি দিতে হয়। আর প্রত্যেক থেরাপি দেওয়ার পর MRI, CT, PET, EEGসহ অন্যান্য মোট আটটি পরীক্ষা করে উন্নতি/অবনতি পর্যালোচনা করে সেই অনুযায়ী চিকিৎসা দিতে হয়।

আগামী ২০ নভেম্বর পর্যন্ত আরো প্রায় ২০টি থেরাপি দেবে, যা খুবই ব্যয়বহুল। এখন রফিকের চিকিৎসার জন্য বাংলাদেশি ৭ লাখ টাকা প্রয়োজন। তা ছাড়া তাঁকে আরো তিন-চার মাস সিঙ্গাপুরে থেকে চিকিৎসা নিতে হবে। এরপর ছয় মাস নিয়মিত পরীক্ষাধীন থাকতে হবে। এই জিওব্লাস্টিমা এতই সংবেদনশীল যে ডাক্তার বলেন চিকিৎসা ব্যাহত হলে ক্যানসার আবার পুনরায় ফিরে আসতে পারে মরণব্যাধি ক্যানসার। তাই রফিকুলের পরিবারের পক্ষ থেকে সবার কাছে মানবিক সাহায্যের জন্য আবেদন করা হয়েছে। রফিকুলের জন্য সহায়তা করতে চাইলে নিম্নে উল্লেখিত  ঠিকানায় আপনারা সাহায্য পাঠাতে পারেন।

A/C Name: SHAHNAZ PARVIN

Savings Account No. 114-101-148720

Dutch-Bangla Bank Ltd. (DBBL)

Mohakhali Branch, Dhaka

Swift Code: DBBLBDDH114

অথবা

A/C Name: SHAHNAZ PARVIN

Savings Account No.: 4020630970300

AB Bank Limited

Uttara Branch, Dhaka

Swift Code: ABBLBDDH020

অথবা

শাহনাজ পারভীন (রফিকের স্ত্রী)
০১৭২৩৭৫৩২৯৮ ( বিকাশ পারসোনাল )

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement