Beta

ঢাকা উত্তরের ভোট স্থগিত চেয়ে রিট

৩০ জানুয়ারি ২০১৯, ১৪:৪৭

নিজস্ব প্রতিবেদক

ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র পদে উপনির্বাচন স্থগিত চেয়ে হাইকোর্টে রিট আবেদন করা হয়েছে। এর সঙ্গে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ১৮টি ওয়ার্ডের উপনির্বাচন স্থগিতের কথাও বলা হয়েছে। 

আগামী সপ্তাহে বিচারপতি তারিকুল হাকিম ও বিচারপতি মো. সোহরাওয়ার্দীর সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চে এ বিষয়ে শুনানি হতে পারে বলে জানিয়েছেন আইনজীবী। 

আজ বুধবার সকালে হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় সুপ্রিম কোর্টের আইনজীবী ইউনুছ আলী আকন্দ এই রিট আবেদন করেন। 

এর আগে উপনির্বাচনের তফসিলের বৈধতা চ্যালেঞ্জ করে দায়ের করা অপর একটি রিট আবেদনে জারি করা রুল খারিজ করে দিয়েছিলেন হাইকোর্ট। সঙ্গে সঙ্গে সিটি নির্বাচন স্থগিত করে দেওয়া আদেশও তুলে নিয়েছিলেন আদালত।

হাইকোর্টের বিচারপতি গোবিন্দ চন্দ্র ঠাকুর ও বিচারপতি মোহাম্মদ উল্লাহর সমন্বয়ে গঠিত বেঞ্চ ওই আদেশ দিয়েছিলেন।

মেয়র আনিসুল হকের মৃত্যুতে ডিএনসিসির মেয়র পদটি শূন্য হয়। আইন অনুযায়ী, ইসি গত বছরের ৯ জানুয়ারি এ পদে উপনির্বাচন এবং ডিএনসিসিতে নতুন যুক্ত ১৮টি ওয়ার্ডে সাধারণ নির্বাচন ও দক্ষিণ সিটি করপোরেশনে যুক্ত হওয়া ১৮টি ওয়ার্ডের নির্বাচনের তফসিল দেয়। ওই বছরের ২৬ ফেব্রুয়ারি ভোট হওয়ার কথা ছিল। কিন্তু আলাদা রিট মামলার পরিপ্রেক্ষিতে আদালত ২০১৮ সালের ১৭ জানুয়ারি ডিএনসিসি নির্বাচনের তফসিলের কার্যকারিতা ছয় মাসের জন্য স্থগিত করেন। পরবর্তী সময়ে আরো ছয় মাসের জন্য নির্বাচন কার্যক্রম স্থগিত করেন আদালত।

Advertisement