Beta

ভৈরব পৌর এলাকার ৫২ সড়কের নতুন নামকরণ

১৫ মে ২০১৯, ২১:৪৯

বুধবার ভৈরব পৌরসভার নিজ কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে মেয়র বীর মুক্তিযোদ্ধা অ্যাডভোকেট ফখরুল আলম আক্কাছ। ছবি : এনটিভি

কিশোরগঞ্জের ভৈরব পৌর এলাকার ৫২ সড়কের নতুন নামকরণ করা হয়েছে। বুধবার সকালে পৌরসভার নিজ কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে মেয়র বীর মুক্তিযোদ্ধা অ্যাডভোকেট ফখরুল আলম আক্কাছ এই নতুন নামকরণের ঘোষণা করেন।

এ সময় মেয়র স্থানীয় সংবাদকর্মী, ব্যবসায়ীসহ নাগরিকদের এখন থেকে ঘোষিত এসব ব্যক্তির নামে নামকরণ করা সড়কের নাম স্থান হিসেবে বাড়ি, ব্যবসাপ্রতিষ্ঠানের সাইনবোর্ড ও সব নথিপত্রে ব্যবহারের অনুরোধ জানান।

সংবাদ সম্মেলনে ফখরুল আলম আক্কাছ জানান, প্রাচীন নদীবন্দর ও বাণিজ্যকেন্দ্র ভৈরবের ঐতিহ্যকে সমৃদ্ধ করতে এবং এলাকার জ্ঞানী-গুণী, সমাজসেবক, বিশ্ব ও দেশবরেণ্য মহান ব্যক্তিদের নতুন প্রজন্মের কাছে তুলে ধরে স্মরণীয় করে রাখতে সড়কগুলোর এই নতুন নামকরণ।

মেয়র জানান, ১৯৫৮ সালে সৃষ্টি হওয়া ভৈরব পৌরসভায় এত দিন দুই-একটি রাস্তার নামকরণ ছাড়া কোনো পরিচিতি ছিল না। দীর্ঘ ৬১ বছর পর এই প্রথম একসাথে শহরের ৫২টি রাস্তার নতুন নামকরণ করা হলো। নতুন নামকরণে ভৈরব বাসস্ট্যান্ড থেকে শহরের ভেতরে ঢুকার মূলসড়ক আগের নাম বরাদিয়া রোড পরিবর্তন করে নতুন নামকরণ করা হয়েছে ‘বঙ্গবন্ধু সরণি’।

মেঘনা নদীর তীরের দৃষ্টিনন্দন সড়কটির নামকরণ করা হয়েছে ‘রবীন্দ্র সরণি’। আর ঢাকা-সিলেট মহাসড়কের শহীদ সৈয়দ নজরুল ইসলাম সড়ক সেতুর টোলপ্লাজা এলাকা থেকে দক্ষিণ-পূর্ব দিকের পাওয়ার হাউজমুখী সড়কটির নামকরণ হয়েছে জাতীয় কবি কাজী নজরুল ইসলামের নামে ‘বিদ্রোহী কবি নজরুল সরণি’। চণ্ডীবেরের পুরাতন ফেরিঘাট সড়কটির নামকরণ হয়েছে ‘সোহরাওয়ার্দী এভিনিউ’।

এ ছাড়া ব্রিটিশবিরোধী আন্দোলনের নেতা কমরেড রেবতী মোহন বর্মণ, মহান স্বাধীনতা যুদ্ধে শহীদ মুক্তিযোদ্ধা আশুরঞ্জন, শহীদ আতিক, শহীদ নূর, স্বাধীনতা পূর্বকালে আগরতলা ষড়যন্ত্র মামলার অন্যতম অভিযুক্ত কমান্ডার (অব.) আবদুর রউফ, বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের প্রতিষ্ঠাতা ও এলাকার দানবীর খ্যাত মরহুম হাজি আসমত আলী, মরহুম কাদির বখস সরকার, মরহুম আব্দুর রহমান (কালা মিয়া), মরহুম জহির উদ্দিন, পৌরসভার প্রতিষ্ঠাতা চেয়ারম্যান আব্দুল লতিফের নামের সড়কের নাম করা হয়েছে।

এলাকার গণ্যমান্য ব্যক্তিদের মধ্যে মরহুম হাজি বলাকী মোল্লা, মরহুম চান মিয়া সওদাগর, মরহুম বুধাই বেপারী, মরহুম কাশেম আলী হাজি, মরহুম হাজি আফতাব উদ্দিন, মরহুম লখাই ব্যাপারী, মরহুম নবীন চন্দ্র সাহা, মরহুম জাকির হোসেন রতন, মুন্সি জহির উদ্দিনের নামেও সড়কের নামকরণ করা হয়েছে।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন পৌরসভার প্যানেল মেয়র মো. আল আমিন, বিভিন্ন ওয়ার্ডের নির্বাচিত কাউন্সিলর, প্রধান প্রকৌশলী বাদশা আলমগীর, সিনিয়র সহকারী প্রকৌশলী জি এম আরিফ সারোয়ার বাতেন, সহকারী প্রকৌশলী মো. শাজাহান মিয়া, সচিব দুলাল উদ্দিনসহ স্থানীয় গণমাধ্যমকর্মীরা।

Advertisement