Beta

শিক্ষক নিতাই চাঁদ সাহা রায় আর নেই

২২ জুলাই ২০১৯, ২৩:১৩

অনলাইন ডেস্ক

মানুষ গড়ার কারিগর শিক্ষক নিতাই চাঁদ সাহা রায় (৭৩) আর নেই। গত ১৮ জুলাই বৃহস্পতিবার রাত পৌনে ৮টার দিকে নেত্রকোনা জেলার বারহাট্টা উপজেলার বাউসী গ্রামের নিজ বাড়িতে শেষ নিশ্বাস ত্যাগ করেন তিনি। তিনি দীর্ঘদিন ধরেই জটিল অ্যালজেইমার রোগে আক্রান্ত ছিলেন। শেষদিকে তাঁর কোনো স্মৃতিশক্তি ছিল না।

হবিগঞ্জ জেলার আজমিরিগঞ্জ মিয়া ধন মিয়া গার্লস হাই স্কুলের প্রায় দেড় দশক প্রধান শিক্ষক হিসেবে দায়িত্ব পালন করেন নিতাই চাঁদ সাহা রায়। সেখান থেকেই তিনি অবসরে যান ২০০৭ সালে। তার আগে তিনি সিলেটের সিংহের কাছ মাধ্যমিক বালিকা বিদ্যালয়ে প্রধান শিক্ষক হিসেবে কাজ করেন।

নিতাই চাঁদ সাহা রায় এনটিভি অনলাইনের সিনিয়র নিউজরুম এডিটর চন্দন সাহা রায়ের বাবা। তাঁর আরো এক ছেলে আছেন, তাঁর নাম রতন সাহা রায়। তিনি বর্তমানে জার্মানিতে আছেন। দুই ছেলে ছাড়াও নিতাই চাঁদ সাহা রায়ের একজন মেয়ে আছেন। তাঁর নাম ববি সাহা রায়। আট বছর আগে তাঁর স্ত্রী মিনতি রানী ঘোষ মারা যান।  

স্বাধীনতা পরবর্তীকালে বাউসী অর্ধ্ব চন্দ্র উচ্চ বিদ্যালয়ে বিজ্ঞান বিভাগের শুরু নিতাই চাঁদ সাহার হাত ধরেই। প্রায় চার দশকের শিক্ষকতার জীবনে তিনি অসংখ্য কৃতী শিক্ষার্থী তৈরি করেছেন।

শিক্ষকতার পাশাপাশি নিতাই চাঁদ সাহা রায়ের আরেকটি বড় পরিচয় ছিল। তিনি জেলার ফুটবল ও ভলিবল খেলোয়াড় হিসেবে খুব সুনাম কুঁড়িয়েছিলেন।

আগামী ২ আগস্ট সকাল সাড়ে ১০টায় তাঁর নিজ গ্রামে শ্রাদ্ধ অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।  

Advertisement