Beta

বৈশাখের সাজ

১৩ এপ্রিল ২০১৮, ১২:৩৯

ফিচার ডেস্ক
বৈশাখী সাজে মডেল জেনিফার ফেরদৌস। ছবি : সাইফুল সুমন

রাত পোহালেই আরেকটি নতুন বছর। বাংলা নববর্ষ-১৪২৫। বৈশাখের প্রথম দিনটি বরণ করতে অপেক্ষার প্রহর গুনছে অগুনিত বাঙালি। এই বিশেষ দিনটিতে নিজেকে পরিপাটি করে সাজাতে ভালোবাসেন অনেকেই।

বৈশাখী সাজ কেমন হবে—এ বিষয়ে পরামর্শ জানিয়েছেন ওমেন্স ওয়ার্ল্ডের পরিচালক ও অ্যাসথেটিশিয়ান ফারনাজ আলম।

ত্বকের যত্নে

পয়লা বৈশাখে যেহেতু সকাল সকাল বেরিয়ে যেতে হয়, তাই ত্বকের যত্ন ভালো হওয়া উচিত। ঘুম থেকে উঠে মুখ ধোয়ার পর বরফ ঘষে নিন। তৈলাক্ত ত্বকের জন্য হাইড্রেটিং ক্রিম লাগাবেন আর শুষ্ক ত্বকে ময়েশ্চারাইজার ব্যবহার করতে হবে। সানস্ক্রিন অবশ্যই ব্যবহার করবেন।

যাঁদের ত্বক বেশি তৈলাক্ত, তাঁরা প্রথমে বেবি পাউডার লাগিয়ে  এরপর লিকুইড ফাউন্ডেশন লাগাবেন। বেশি তৈলাক্ত ত্বক হলে প্রাইমার লাগাতে পারেন। মুখের জন্য লিকুইড ফাউন্ডেশন ব্যবহার করবেন। কমপেক্ট পাউডার সঙ্গে রাখবেন। প্রয়োজনে ব্যবহার করে নেবেন। হাইলাইটার হিসেবে শিমার ব্যবহার করতে পারেন।

চোখের সাজ হবে হালকা

যেহেতু এ সময় গরম বেশি থাকে, তাই ভারি সাজ না দিয়ে হালকা সাজ দেওয়া ভালো।

চোখের শ্যাডো হালকা ব্রাউনিশ বা গ্রিনিশ থাকবে। আইব্রো টাচআপ অবশ্যই দেবেন। আমরা অনেক সময় এটি দিতে ভুলে যাই। চোখে কাজল, আইলাইনার ব্যবহার করতে পারেন। এরপর আইল্যাশ লাগাবেন।

লিপস্টিক

লিপস্টিকের ক্ষেত্রে  লাল রং বেছে নিতে পারেন। আই মেকআপ হালকা নিতে পারেন। পয়লা বৈশাখ যেহেতু সাদা-লালে আটকে নেই, তাই ঠোঁট সাজাতে পারেন গোলাপি, কমলা, বাদামি, হালকা গোলাপি রং দিয়ে।

আর চোখের মেকআপ ভারি হলে লিপস্টিকের ক্ষেত্রে নুড কালার ভালো মানাবে।

চুলের সাজ

চুল না ছেড়ে হালকা বেঁধে দিতে পারি। করতে পারেন সাধারণ বেণি বা ফ্রান্স বেণি বা বান। আবার সামনে একটু মেসি স্টাইল করে, পেছনটা খোঁপা করা যেতে পারে। সামনের দিকে ফ্রেন্স বেণি করে পেছনে খোঁপাও করা যেতে পারে। এ ছাড়া ডাচ বেণিও করতে পারেন।

মাঝখানে একটি সিঁথি করে খোঁপা করতে পারেন। এর পর ছোট বা বড় টিপ পরতে পারেন। কানে-গলায় পরতে পারেন মাটির অলংকার।

খোঁপা বা বেণিতে ফুল লাগাতে ভুলবেন না যেন।  খোঁপা বা বেণি ফুল দিলে সাজে পরিপূর্ণতা আসবে, আকর্ষণীয় লাগবে আপনাকে।

Advertisement