Beta

বৈশাখী সাজে তিন পরামর্শ

১২ এপ্রিল ২০১৮, ১২:২৬ | আপডেট: ১৩ এপ্রিল ২০১৮, ১১:৪১

ডা. তাওহীদা রহমান ইরিন
এই ঋতুতে হালকা সাজে উপযোগী। ছবি : সংগৃহীত

সামনেই পয়লা বৈশাখ। বর্ষবরণে উৎসবে মেতে উঠবে সবাই। নববর্ষ বাঙালির সংস্কৃতির সবচেয়ে বড় উৎসব। বৈশাখ আসে নানা রঙের বাহার নিয়ে। শিশু-কিশোর, তরুণ-তরুণী বৃদ্ধ সবাই উদযাপন করে এই দিনটিকে। নিজেকে পরিবেশন করতে চায় নতুনভাবে। তাই এ সময় পোশাক নির্বাচন, মেকআপ ইত্যাদির ক্ষেত্রে কিছু বিষয় খেয়াল রাখা জরুরি। 

১. পোশাক
ত্বক যেমন আমাদের শরীরের আবরণ, ঠিক সেই আবরণকে আবৃত করে রাখে পোশাক। তাই সাজসজ্জার বিষয়টি শুরু করতে চাই পোশাক দিয়ে। আপনারা কি জানেন, হালকা রং ও সুতির কাপড়ে আলট্রাভায়োলেট ফেক্টর বেশি থাকে? তাই সূর্যরশ্মি থেকে ত্বককে প্রতিরোধ করার ক্ষমতাও এর বেশি। 

এ কারণেই হয়তো বৈশাখে সাদা রঙের সঙ্গে রকমারি রঙের পোশাক এসেছে। এ সময় হালকা ও উজ্জ্বল রঙের সুতি বা লিলেন কাপড় যেমন আরামদায়ক, তেমনি এই ঋতুর জন্য উপযোগী আবরণ।

২. জুতো
পোশাকের সঙ্গে জুতা বাদ দিলে চলবে না। এই জুতাও হতে হবে আরামদায়ক, যেন সারা দিন পরে ঘোরাফেরা করতে পারেন। তাই ফ্যাশন বজায় রেখে স্বস্তিকর জুতা জরুরি। 
কারণ, অনেক সময় সারা দিন জুতা পরার পর উৎসবের পরে পায়ে ফোস্কা হয় অথবা এক্সিমা দেখা দেয়। 

৩. মেকআপ 
এটি একটি দিনব্যাপী আয়োজন। তাই ত্বকের প্রতি বিশেষ যত্নবান হওয়া প্রয়োজন। ত্বকের আর্দ্রতা বজায় রাখার জন্য আমরা যে ক্লিনজার ব্যবহার করব, তা হতে হবে সোপ ফ্রি। 

বাইরে বের হতে হলে বা ঘরেও হালকা রান্না করলে অবশ্যই ওয়াটার বেইজ সানক্রিন ব্যবহার করবেন। এটি আমাদের মেকআপের প্রাইমার হিসেবে কাজ করবে। এই সানস্ক্রিন আমাদের সান ডেমজ ও সান বার্ন থেকে রক্ষা করবে। 

গরম বলে যে ময়েশ্চারাইজার ব্যবহার করবেন না, তা নয়। ত্বকের আর্দ্রতার জন্য অবশ্যই ময়েশ্চারাইজার ব্যবহার করতে হবে। এ ক্ষেত্রে সেরাম এই আবহাওয়া অনেক অনুকূল। 

ভারি মেকআপ ব্যবহার না করে হালকা মেকআপ ব্যবহার করাই ভালো। মেকআপে মিনারেল ওয়েল থাকলে সেটি ত্বকের জন্য ভালো হবে। 

লিপস্টিক ব্যবহারের ক্ষেত্রে খেয়াল রাখতে হবে, সেগুলো যেন এসপিএফ ১৫ যুক্ত হয়। তাহলে ত্বকের আর্দ্রতা বজায় থাকবে এবং সূর্য থেকে সুরক্ষাও পাবে। 

দিন শেষে অবশ্যই মেকআপ পরিষ্কার করতে হবে। আর গুড নাইট ক্রিম ব্যবহার করতে হবে যেন বছরের নতুন দিনগুলোতে ত্বক সুরক্ষিত থাকে। 

আর বাইরে বের হওয়ার সময় ব্যাগে এক বোতল পানি, ছাতা, সানস্ক্রিন, সানগ্লাস রাখতে একদমই ভুলবেন না। 

লেখক : ডার্মাটোলজিস্ট, শিওর সেল মেডিকেল বিডি।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement