Beta

রোদে পোড়া ত্বকের সমস্যা কমাতে চার উপায়

২৩ আগস্ট ২০১৯, ২২:০৯

ফিচার ডেস্ক
রোদে পোড়া ত্বকের সমস্যা সমাধানে ঠাণ্ডা স্যাঁক দিকে পারেন। ছবি : সংগৃহীত

ত্বককে রোদে পোড়া থেকে প্রতিরোধ করার চেয়ে এর চিকিৎসা করা কঠিন। ত্বক রোদে পুড়ে গেলে দ্রুত ঠাণ্ডা পানি দিয়ে গোসল‌ করে নিন বা ত্বকে অ্যালোভেরা মাখতে পারেন।

আরো কিছু বিষয় রয়েছে যেগুলো রোদে পোড়া ত্বককে ভালো করতে কাজ করবে। রোদে পোড়া ত্বকের সমস্যা সমাধানের কিছু উপায় জানিয়েছে জীবনধারা বিষয়ক ওয়েকসাইট ওইকি হাউ।       

১. ঠাণ্ডা স্যাঁক

রোদে পোড়া ত্বকের সমস্যা কমাতে ঠাণ্ডা স্যাঁক একটি উপকারী উপায়। এ ক্ষেত্রে একটি পরিষ্কার কাপড়ের মধ্যে কয়েকটি আইস কিউব নিন। এবার পোড়া অংশে এটি দিয়ে হালকাভাবে চাপ দিন। দিনে কয়েকবার ১৫ থেকে ২০ মিনিট এ পদ্ধতি অনুসরণ করুন।

তবে বরফ সরাসরি ত্বকে লাগাতে যাবেন না। এতে আইস বার্ন হওয়ার আশঙ্কা থাকে।

২. দই

একটি পাত্রের মধ্যে এক কাপ সাধারণ দই নিন। এবার এর মধ্যে চার কাপ পানি মেশান। একটি পরিষ্কার কাপড় এর মধ্যে ভিজিয়ে পোড়া অংশে ১৫ থেকে ২০ মিনিট রাখুন। দুই থেকে তিন ঘণ্টা পর পর পদ্ধতিটি অনুসরণ করুন।

৩. অ্যালোভেরা

অ্যালোভেরা জেল বা ডিপ ময়েশ্চারাইজার রোদে পোড়া অংশে ব্যবহার করুন। দিনে অন্তত দুই বার এ পদ্ধতি অনুসরণ করুন। এ ছাড়া ভিটামিন সি ও ই সমৃদ্ধ লোশন ব্যবহার করতে পারেন।

৪. ঠাণ্ডা পানি দিয়ে গোসল

ঠাণ্ডা পানি দিয়ে গোসল ত্বককে প্রশমিত করতে কাজ করে। এটি ত্বকের জ্বালাপোড়া কমায়। তবে এ সময় সাবান ব্যবহার এড়িয়ে চলুন। কারণ, এটি ত্বককে শুষ্ক করে দিতে পারে এবং ত্বকে পুণরায় প্রদাহ করতে পারে।      

Advertisement