Beta

বদলে যাওয়া রুবেলের গল্প

২১ মে ২০১৯, ২০:৩৬

স্পোর্টস ডেস্ক

আরেকটি বিশ্বকাপ দুয়ারে। হাতে বাকি নেই খুব বেশি সময়। ঠিক চার বছর আগে ২০১৫ বিশ্বকাপের কথা নিশ্চয়ই মনে আছে ক্রিকেটপ্রেমীদের। বিশ্বকাপের আগ মুহূর্তে নারী নির্যাতন মামলায় গ্রেপ্তার হয়ে আলোচনায় এসেছিলেন ক্রিকেটার রুবেল হোসেন।

চলচ্চিত্র অভিনেত্রী নাজনীন আক্তার হ্যাপী নারী ও শিশু নির্যাতন দমন আইনে মিরপুর মডেল থানায় রুবেল হোসেনকে আসামি করে মামলা করেছিলেন। বিয়ের প্রলোভন দেখিয়ে ধর্ষণের অভিযোগ আনা হয়েছিল তাঁর বিরুদ্ধে। পরে ২০১৫ সালের ৮ জানুয়ারি বিশ্বকাপের ঠিক আগে গ্রেপ্তার হয়েছিলেন তিনি। চার দিন বাদে জামিনে মুক্তি পান তিনি।

জামিনে মুক্তি পেয়ে বিশ্বকাপের দলে যোগ দেন। খেলেন বিশ্বকাপও। তাঁর ৫৩ রানে চার উইকেট বোলিং ফিগারে ইংল্যান্ডকে হারিয়ে বাংলাদেশ পা রাখে কোয়ার্টার ফাইনালে। অথচ সেই বিশ্বকাপে খেলার কথাই ছিল না রুবেলের।

গ্রেপ্তার হলেন, জাতীয় দলের হয়ে আর খেলতে পারবেন কি না, তা নিয়েও প্রশ্ন ওঠে। বিদেশে যেতেও ছিল বাধা। এই অনিশ্চয়তা দূর করেন আদালত। বিদেশে যেতে কোনো বাধা নেই বলে আদেশ দেযন আদালত। ব্যক্তিগত হাজিরা থেকেও তাঁকে অব্যাহতি দেওয়া হয়েছিল।

এই আদেশের ফলে বিশ্বকাপে খেলতে আর কোনো বাধা থাকে না রুবেলের। বিশ্বকাপে গিয়ে যেন দারুণ ভাবে জ্বলে ওঠেন তিনি। পুরো আসরে অসাধারণ ছিল তাঁর পারফরম্যান্স। ছয় ম্যাচ খেলে আট উইকেট নিয়েছিলেন তিনি। ইংল্যান্ডের বিপক্ষে তাঁর দুটি বোল্ড বাংলাদেশ ক্রিকেটের সবচেয়ে গুরুত্বপূর্ণ মুহূর্ত মনে করা হয়। সে ম্যাচে চার উইকেট নিয়েছিলেন তিনি।

শুধু সেই বিশ্বকাপেই নয়, সে বছর রুবেল ১৪ ম্যাচে নেন ১৮ উইকেট। আর ২০১৮ সালে ১৫ ম্যাচ বল করে নেন ২৩ উইকেট।

ক্যারিয়ারের শততম ওয়ানডে ম্যাচ খেলার আর তিন ম্যাচ দূরে আছেন রুবেল। ৯৭ ম্যাচে খেলে ১২৩ উইকেট নিয়েছেন। তাঁর ইকোনমি রেট দারুণ। ওভারপ্রতি ৫.৬৩ রান।

২০০৯ সালে জাতীয় দলে অভিষেক হয়েছিল তাঁর। সে ধারাবাহিকতায় আজ তিনি সাফল্যের চূড়ায়। বাগেরহাট থেকে উঠে আসা এই বোলার ২০০৭ সালে খুলনা বিভাগের হয়ে খেলে চমকে দিয়েছিলেন। সে সময় তাঁর বোলিংয়ে গতি ছিল অসাধারণ। তাই ২০০৮ সালে অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপের দলে সুযোগ পান। পরের বছরই জাতীয় দলে।

বাংলাদেশের হয়ে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক ম্যাচেই চমকে দিয়েছিলেন। শ্রীলঙ্কার বিপক্ষে ৩৩ রানে চার উইকেট নিয়েছিলেন। দলের জয়ে গুরুত্বপূর্ণ অবদানের জন্য ম্যাচসেরার পুরস্কারও পান রুবেল। এবারের বিশ্বকাপে কী করেন, সেটাই এখন দেখার।

Advertisement