Beta

আরেকটি কীর্তির সামনে সাকিব

১৭ জুন ২০১৯, ০০:৫৪ | আপডেট: ১৭ জুন ২০১৯, ১৪:১৫

স্পোর্টস ডেস্ক

চলমান বিশ্বকাপে দারুণ উজ্জ্বল সাকিব আল হাসানের ব্যাট। এখন পর্যন্ত খেলা সবকটি ম্যাচেই দারুণ সাফল্য পেয়েছেন তিনি। তাই গড়েছেন বেশ কয়েকটি রেকর্ড। বিশ্বসেরা অলরাউন্ডার আরেকটি কীর্তির সামনে দাঁড়িয়ে। বাংলাদেশের দ্বিতীয় ব্যাটসম্যান হিসেবে ওয়ানডেতে ছয় হাজার রানের মাইলফলকের দুয়ারে তিনি।

সাকিব আর ২৩ রান করলেই ওয়ানডে ক্যারিয়ারে ছয় হাজার রান পূর্ণ করবেন। গড়বেন নতুন মাইলফলক। বাংলাদেশের জার্সি গায়ে এখন পর্যন্ত ২০১ ম্যাচে আটটি সেঞ্চুরি ও ৪৪টি হাফসেঞ্চুরিতে ৫৯৭৭ রান করেছেন তিনি। তাঁর আগে বাংলাদেশের হয়ে ছয় হাজার রানের মাইলফলক স্পর্শ করেছেন ড্যাশিং ওপেনার তামিম ইকবাল। ১৯৬ ম্যাচে ১১টি সেঞ্চুরি ও ৪৬টি হাফসেঞ্চুরিতে ৬৬৯৫ রান করেছেন তিনি।

চলামন বিশ্বকাপে সাকিব বাংলাদেশের প্রথম তিন ম্যাচে দুটি হাফসেঞ্চুরি ও একটি সেঞ্চুরি করেছেন। তিনি ম্যাচে ৮৬ দশমিক ৬৬ গড়ে ২৬০ রানের পাশাপাশি বল হাতে এ পর্যন্ত তিন উইকেট নিয়েছেন বিশ্বসেরা অলরাউন্ডার।

আর এবারের বিশ্বকাপেই ওয়ানডে ফরম্যাটে নিজের ২৫০তম উইকেট শিকার করেন সাকিব। তাই ওয়ানডে ক্রিকেটে দ্রুত ৫০০০ রান করার পাশাপাশি ২৫০ উইকেট নেওয়ার বিশ্বরেকর্ড করেন এই বিশ্বসেরা অলরাউন্ডার। রেকর্ডের দিন তিনি খেলেছিলেন ১৯৯তম ম্যাচ।

চলমান বিশ্বকাপে  সাকিবের ঝুলিতে জমা পড়েছে আরো কয়েকটি রেকর্ড। ওয়ানডে ক্যারিয়ারে ২০০তম ম্যাচ খেলেন এই বিশ্বকাপেই।

এর আগে বাংলাদেশের পক্ষে দুজন ২০০ বা তার চেয়ে বেশি ওয়ানডে ম্যাচ খেলেছেন। মাশরাফি বিন মুর্তজা ও মুশফিকুর রহিম। মাশরাফি ২১২ এবং মুশফিকুর রহিম ২০৮তম ওয়ানডে ম্যাচ খেলতে নেমেছেন আজ।

এ ছাড়া তামিম ইকবাল ১৯৬ ও মাহমুদউল্লাহ ১৭৮টি ওয়ানডে ম্যাচ খেলেছেন বাংলাদেশ দলের হয়ে। আর সাকিব খেলছেন ২০১ ম্যাচ।

Advertisement