Beta

শুরুর ধাক্কা সামলে অ্যান্টিগায় লড়ছে ভারত

২৩ আগস্ট ২০১৯, ১০:৪৫ | আপডেট: ২৩ আগস্ট ২০১৯, ১১:১৯

স্পোর্টস ডেস্ক

ঘরের মাঠে তিন ম্যাচের টি-টোয়েন্টি ও ওয়ানডে সিরিজে ভারতের কাছে পাত্তাই পায়নি ওয়েস্ট ইন্ডিজ। তবে রঙিন পোশাক ছেড়ে সাদা পোশাকে ফেরার প্রথম দিনেই দাপট দেখিয়েছে স্বাগতিকরা।

গতকাল বৃহস্পতিবার অ্যান্টিগা টেস্টের প্রথম দিন ভারতকে বেশিদূর যেতে দেয়নি উইন্ডিজ। কেমার রোচ আর শ্যানন গ্যাব্রিয়েলের বোলিং তোপে প্রথম দিনেই ছয় উইকেট হারিয়ে ফেলেছে বিরাট কোহলির দল।

শুরুর বিপর্যয়ের পর প্রতিরোধ গড়েন অজিঙ্কা রাহানে। স্রোতের প্রতিকূলে খেলেন ৮১ রানের ইনিংস। তবে দিনের শেষ ভাগে তাঁকে ফিরিয়ে ক্যারিবীয় শিবিরে স্বস্তি ফেরান গ্যাব্রিয়েল। তাতে প্রথম দিনে ভারতের সংগ্রহ ২০৬ রান। উইকেটে আছেন ঋষভ পন্থ (২০) ও রবীন্দ্র জাদেজা (৩)।

অ্যান্টিগার ভিভিয়ান রিচার্ডস স্টেডিয়ামে টস জিতে বোলিংয়ের সিদ্ধান্ত নেয় ওয়েস্ট ইন্ডিজ। বাউন্সি ও পেসবান্ধব উইকেটে অধিনায়কের সিদ্ধান্ত যে সঠিক ছিল, তা কিছুক্ষণের মধ্যেই প্রমাণ করেন রোচ-গ্যাব্রিয়েলরা। প্রথম সেশনে ক্যারিবীয় বোলিংয়ের সামনে রীতিমতো দিশেহারা ছিল ভারত।

দলীয় পাঁচ রানে প্রথম উইকেট হারায় ভারত। সফল রিভিউতে মায়াঙ্ক আগরওয়ালকে ১ রানে ফেরান রস্টন চেজ। পরের ওভারে আঘাত আনেন কেমার রোচ। কট বিহাইন্ড করে তুলে নেন চেতেশ্বর পুজারাকে। অষ্টম ওভারে গ্যাব্রিয়েলের বলে কাটা পড়েন অধিনায়ক বিরাট কোহলি। টি-টোয়েন্টি ও ওয়ানেডেতে দাপট দেখানো কোহলি টেস্টের প্রথম ইনিংসে করেন ৯ রান।

এরপর শুরু হয় রাহানের লড়াই। প্রথমে ওপেনার লোকেশ রাহুলের সঙ্গে ও পরে হনুমা বিহারিকে সঙ্গে নিয়ে শেষ পর্যন্ত ২০৬ রানের সংগ্রহে নিয়ে যেতে সাহায্য করেন রাহানে। ১০ চারে ১৬৩ বলে ৮১ রান করেন এই মিডলঅর্ডার ব্যাটসম্যান। ৯৭ বলে ৪৪ রান করেন রাহুল। আর ৩২ রানের কার্যকরী ইনিংস খেলেন বিহারি।

ওয়েস্ট ইন্ডিজের পক্ষে বল হাতে ৩৪ রান দিয়ে তিন উইকেট নেন কেমার রোচ। ৪৯ রান দিয়ে দুটি উইকেট নেন গ্যাব্রিয়েল। আর একটি উইকেট নেন চেজ।

Advertisement