Beta

খারদুংলার পথে

পর্ব-১

মেঘের বাড়ি রোথাংপাস

২৬ সেপ্টেম্বর ২০১৮, ১৭:০৩

জিনিয়া তাবাসসুম

(বাংলাদেশের খুলনার মেয়ে জিনিয়া তাবাসসুম। ভারতের হিমাচল প্রদেশের মানালি থেকে জম্মু ও কাশ্মীরের লেহ পেরিয়ে বিশ্বের সবচেয়ে উঁচু যানচলাচলের রাস্তা খারদুংলা ঘুরে এসেছেন তিনি। আর দেশের প্রথম নারী সাইক্লিস্ট হিসেবে এই কীর্তি গড়েছেন জিনিয়া ।একজন নারী সাইক্লিস্ট হিসেবে খারদুংলা জয়ের গল্প থাকছে ধরাবাহিকভাবে। - বিভাগীয় সম্পাদক)

মানালি থেকে মারি যেদিন পৌঁছাই অনেক চিন্তা মাথায় ঘুরছিল। প্রথমত আমার সাইকেল ছিল ভিব্রেক। অনেক রকম কথা শুনেও এত রাইডের সঙ্গীটাকে বদলাতে মন সায় দেয়নি। কত কত রাইডে ও আমার সাথে ছিল। ভিব্রেক নিয়ে একটা ভয় কাজ করছিল। তার উপর সাইকেলের ওজন আমার ওজনের অর্ধেকেরও বেশি ছিল। তাই আপ হিলে উঠতে অনেক বেগ পেতে হচ্ছিল। আমার জন্য রাস্তা কঠিন ছিল। একবারে খাড়া রাস্তা উঠে গেছে কিলোমিটার এর পর কিলোমিটার। সামনে তাকালেই শুধু উপর দিকেই উঠছে।কিছুটা ভীতও ছিলাম। তার ওপর বৃষ্টি আর  ঠাণ্ডা। কারণ এমন আপহিল আমি আগে কখনো পাই নাই বা পাড়ি দেইনি।

পরের দিনও বৃষ্টি তবে মেঘের ভিতরে নিজেকে আবিষ্কার করে মজাও লাগছিল। মেঘের ভেতর দিয়ে সাইকেল নিয়ে আঁকাবাঁকা পথে চলেছি আর চারদিকে শুধু অবাক হয়ে দেখছি। ভয় আর আনন্দের অনুভূতি আসলেই অন্যরকম হয়। দেশে যত রাইড দিয়েছি ওরকম অনুভূতি কখনো হয়নি। কিন্তু রোথাংপাস সামিটে পৌঁছে সব চিন্তা মেঘের কাছে ছেড়ে দিলাম। আর পরের পাসটা সামিটে পৌঁছানোর অপেক্ষায় থাকলাম।

(চলবে)

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement