অর্ষার জন্য কবি হতে চান শ্যামল মাওলা!

Looks like you've blocked notifications!
নাটকের দৃশ্যে শ্যামল মাওলা ও নাজিয়া হক অর্ষা। ছবি : সংগৃহীত

জনপ্রিয় বেসরকারি টেলিভিশন চ্যানেল এনটিভিতে আগামী শুক্রবার (৫ মার্চ) রাত সাড়ে ৯টায় প্রচার হবে একক নাটক ‘কবিতার কর্মশালা’।

চিত্রশিল্পী ও গায়ক শিবু কুমার শীলের কাহিনি-চিত্রনাট্যে নাটকটি পরিচালনা করেছেন রওনক রিপন। নাটকটির বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন শ্যামল মাওলা, নাজিয়া হক অর্ষা, রিফাত চৌধুরী, সেলিম আহমেদ, নিকুল কুমার প্রমুখ।

নাটকের গল্প এমন—রূপক ও আনাহিতা একই  বিশ্ববিদ্যালয়ে পড়ে, দুজন দুজনকে চেনে। রূপক আনাহিতাকে পছন্দ করে আগে থেকেই। কিন্তু আনাহিতাকে কখনও বুঝতেই দেয়নি। আনাহিতাও কখনও বুঝতে পারেনি। রূপক বিভিন্ন অজুহাতে দেখা করে আনাহিতার সঙ্গে। ফেসবুকে বন্ধুত্ব হয়, কথা হয়। আনাহিতা কবিতা পছন্দ করে। কবিতা তার কাছে জীবনের অনুরূপ, জীবন কবিতার অনুরূপ। কবিতাসঙ্গ আনাহিতার পছন্দ। রূপক ভাবে, আনাহিতার যেহেতু কবিতা বা কবিসঙ্গ পছন্দ, সে ক্ষেত্রে আনাহিতা কোনো কবি ছেলেকেই পছন্দ করবে। তাই রূপক নগরকবি রিফাত চৌধুরীর কাছে গিয়ে কীভাবে কবি হওয়া যায় সেই বুদ্ধি নেয়।

এদিকে, কবি রিফাত চৌধুরীর পরামর্শে রূপক রাতে রেল স্টেশনে মানুষের স্ট্রাগল দেখতে বন্ধু মাহিকে নিয়ে রওনা হয়। সেখানেও আনাহিতা কবিতার মতো তার কাছে কল্পনায় চলে আসে। দিন যায়, রূপকের কবিতা লেখা আর হয় না। চেষ্টা চলতে থাকে। কবি তাকে হতেই হবে। কিন্তু কবিতা তাকে ধরা দেয় না। এক রাতে কবিতা লেখার ঘোরে আনাহিতা এসে তাকে জানান দিয়ে যায়, এই তো তার কবিতা। আবার হাওয়ায় মিলিয়ে যায়। সেই রাতেই একটা কবিতা লিখে ফেলে রূপক। এভাবে ঘটনা এগোতে থাকে। শেষ পর্যন্ত কি আনাহিতাকে প্রেয়সীরূপে পাবে রূপক? জানতে হলে চোখ রাখুন এনটিভির পর্দায়।

নাটকে রূপক ও আনাহিতার ভূমিকায় অভিনয় করেছেন শ্যামল মাওলা ও নাজিয়া হক অর্ষা।