ইউরো-সিজেএফবি পারফরম্যান্স অ্যাওয়ার্ড

ইত্তেফাক, এনটিভি, গ্লোবাল টিভি, রেডিও আমার থেকে একযোগে সম্প্রচার

Looks like you've blocked notifications!

দেশের প্রধান জাতীয় দৈনিক, অনলাইন নিউজ পোর্টাল, টেলিভিশন মাধ্যমের সাংস্কৃতিক প্রতিবেদকদের সংগঠন কালচারাল জার্নালিস্টস ফোরাম অব বাংলাদেশ (সিজেএফবি) আনুষ্ঠানিকভাবে প্রদান করতে যাচ্ছে ইউরো-সিজেএফবি পারফরম্যান্স অ্যাওয়ার্ড-২০১৯। এটি ইউরো-সিজেএফবির ১৯তম আসর। প্রতিবছর জাঁকজমকপূর্ণ আয়োজনের মাধ্যমে অনুষ্ঠিত হলেও বর্তমান পরিস্থিতির কথা বিবেচনা করে প্রথমবার অনলাইনে পুরস্কার প্রদানের সিদ্ধান্ত নিয়েছে ইউরো কোলা ও সিজেএফবি।

আজ শনিবার (২৫ জুলাই) গ্লোবাল টিভির কনফারেন্স সেন্টার থেকে অনুষ্ঠানের মিডিয়া পার্টনার দৈনিক ইত্তেফাক, এনটিভি, গ্লোবাল টিভি ও রেডিও আমার-এর অনলাইন প্ল্যাটফর্ম থেকে একযোগে পুরস্কারপ্রাপ্তদের নাম সম্প্রচার করা হবে। নির্ধারিত সময়ে বিজয়ীদের কাছে পুরস্কার হস্তান্তর করা হবে।

সিজেএফবি সদস্যদের মাঠজরিপে সংগীত, চলচ্চিত্র এবং টেলিভিশন মিডিয়ার ২০১৯ সালের বছরসেরা তারকারাই এ পুরস্কারের জন্য চূড়ান্ত হবেন। একইভাবে মিডিয়ার একজন স্বনামখ্যাত ব্যক্তিত্বকে ইউরো-সিজেএফবি আজীবন সম্মাননা পুরস্কার প্রদানের জন্য নির্বাচন করা হয়ে থাকে।

২০১৯ সালের আজীবন সম্মাননা পুরস্কারের জন্য এবার নির্বাচন করা হয়েছে স্বনামখ্যাত সংগীতশিল্পী সৈয়দ আবদুল হাদীকে। গত ১৮ বছরে ইউরো-সিজেএফবি আজীবন সম্মাননা পুরস্কার পেয়েছেন রুনা লায়লা, গাজী মাজহারুল আনোয়ার, মুস্তাফা মনোয়ার, শাহনাজ রহমত উল্লাহ, সাবিনা ইয়াসমিন, আসাদুজ্জামান নূর, জিনাত আমান, আলম খান, আজম খান, আতিকুল হক চৌধুরী, হুমায়ূন আহমেদ, মানবজমিন সম্পাদক মতিউর রহমান চৌধুরী, আলী যাকের, শবনম, কবরী সারোয়ার, সুচন্দা, সুবর্ণা মুস্তাফা এবং সর্বশেষ সমকালের প্রয়াত সম্পাদক গোলাম সারওয়ার।

সংগীত, চলচ্চিত্র এবং টেলিভিশন বিভাগে ২০১৯ সালের জন্য সেরা তালিকায় মনোনয়ন পেয়েছেন—

সংগীতে সেরা কণ্ঠশিল্পী (পুরুষ) : আসিফ আকবর (শীতলপাটি), ইমরান মাহমুদুল (তুই কি আমার হবি রে) ও হৃদয় খান (লক্ষ্মীসোনা)। সেরা কণ্ঠশিল্পী (নারী) : সানিয়া সুলতানা লিজা (এক যমুনা), দিলশাদ নাহার কণা (চুপি চুপি) ও নাজমুন মুনিরা ন্যান্সি (যারে দেখে মন)। সেরা গীতিকার : আসিফ ইকবাল (যত চাও বাঁধিতে), কবির বকুল (ভালোবাসা মরে না) ও জুলফিকার রাসেল (শেষ দিন)। সেরা সংগীত পরিচালক : হাবিব ওয়াহিদ (অবুঝপনা), সাজিদ সরকার (কত দূরে) ও আহমেদ হুমায়ূন (শীতলপাটি)। সেরা প্রতিশ্রুতিশীল তারকা (পুরুষ) : সাব্বির নাসির, সোহেল রাজ ও সৈয়দ অমি। সেরা প্রতিশ্রুতিশীল তারকা (নারী) : টিনা রাসেল, পলি শারমিন ও আনিকা (জলে ভাসা ফুল)। সেরা অডিও লেবেল : সাউন্ডটেক, সংগীতা ও ধ্রুব মিউজিক স্টেশন।

চলচ্চিত্রে সেরা অভিনেতা : শাকিব খান (নোলক), আরিফিন শুভ (সাপলুডু) ও সিয়াম আহমেদ (ফাগুন হাওয়ায়)। সেরা অভিনেত্রী : নুশরাত ইমরোজ তিশা (মায়াবতী), বিদ্যা সিনহা মিম (সাপলুডু) ও ইয়ামিন হক ববি (নোলক)। সেরা চলচ্চিত্র : ফাগুন হাওয়ায়, আব্বাস ও নোলক। সেরা পরিচালক : তানিম রহমান অংশু (ন ডরাই), তৌকীর আহমেদ (ফাগুন হাওয়ায়) ও সাকিব সনেট (নোলক)। সেরা সংলাপ ও চিত্রনাট্যকার : ফেরারী ফরহাদ (নোলক), জসিম উদ্দিন জাকির (আব্বাস) ও শ্যামল সেনগুপ্ত (ন ডরাই)। সেরা অভিনেতা সমালোচক পুরস্কার : নিরব (আব্বাস), শরীফুল রাজ (ন ডরাই) ও সিয়াম আহমেদ (ফাগুন হাওয়ায়)। সেরা অভিনেত্রী সমালোচক পুরস্কার : পরী মণি (আমার প্রেম আমার প্রিয়া), বিদ্যা সিনহা মীম (সাপলুডু) ও মাহিয়া মাহি (অবতার)। সেরা নবাগত : অর্চিতা স্পর্শিয়া (আবার বসন্ত), আলমগীর কবির (আলফা) ও সুনেরাহ বিনতে কামাল (ন ডরাই)।

টেলিভিশনে সেরা অভিনেতা : জিয়াউল ফারুক অপূর্ব (বাইশে এপ্রিল), আফরান নিশো (শেষটা সুন্দর) ও চঞ্চল চৌধুরী (কিংকর্তব্যবিমূঢ়)। সেরা অভিনেত্রী : তানজিন তিশা (শিশির বিন্দু), নুশরাত ইমরোজ তিশা (লেডি কিলার) ও মেহজাবীন চৌধুরী (শেষটা সুন্দর)। সেরা পরিচালক : মিজানুর রহমান আরিয়ান (বাইশে এপ্রিল), সাগর জাহান (হেভিওয়েট মিজান) ও কাজল আরেফিন অমি (ব্যাচেলর পয়েন্ট)। সেরা নাট্যকার : বৃন্দাবন দাস (জয়েন্ট ফ্যামিলি), মাসুম রেজা (ল্যাবরেটরি) ও পান্থ শাহরিয়ার (জলকুমারী)। সেরা নাটক : দুর্গা ও বনজোছনার গল্প (সীমান্ত সজল), এই শহরে (আশফাক নিপুণ) ও আমাদের সমাজবিজ্ঞান (সাফায়েত মনসুর রানা)। সেরা উপস্থাপক : আনজাম মাসুদ (পরিবর্তন), শাহরিয়ার নাজিম জয় (৩০০ সেকেন্ড) ও দেবাশীষ বিশ্বাস (তোমাকে পাওয়ার জন্য)। সেরা উপস্থাপিকা : মারিয়া নূর, শ্রাবণ্য তৌহিদা (ক্রিকেট ম্যানিয়া) ও শান্তা জাহান (ফোক স্টেশন)। সেরা উদীয়মান তারকা : তাসনিয়া ফারিণ (বিকেল বেলার আলো), সারিকা সাবা (ও ডক্টর) ও তাসনুভা তিশা (টিউশনি)। সেরা অভিনেতা সমালোচক পুরস্কার : চঞ্চল চৌধুরী (কিংকর্তব্যবিমূঢ়), মোশাররফ করিম (তালমিশ্রি না হাওয়াই মিঠাই) ও (জাহিদ হাসান (হেভিওয়েট মিজান)। সেরা অভিনেত্রী সমালোচক পুরস্কার : তানজিন তিশা (শিশির বিন্দু), জাকিয়া বারী মম (বাউণ্ডুলে) ও মেহজাবীন চৌধুরী (শেষটা সুন্দর)। সেরা ইভেন্ট অর্গানাইজার : স্বপন চৌধুরী (অন্তর শোবিজ), রুবাইয়াত ঠাকুর রবনি (রূপকথা ইভেন্টস অ্যান্ড কমিউনিকেশন্স) ও রূপকথা প্রোডাকশন্স (সুজন)। জনপ্রিয় ইউটিউব চ্যানেল : মোশনরক, ধ্রুব টিভি ও সিনেমাওয়ালা। জনপ্রিয় স্ট্রিমিং প্ল্যাটফর্ম : বঙ্গবিডি, বায়োস্কোপ ও পপকর্ন।

অনুষ্ঠানের টাইটেল স্পন্সর ইউরোকোলা, কো-স্পন্সর নিউজজিটোয়েন্টিফোর ডটকম, অন্তর শোবিজ, আকাশবাড়ী হলিডেজ, ধ্রুব মিউজিক স্টেশন, পিকমি ও সিনেমাটাইজ।