এই সিরিজ প্রত্যেক পাকিস্তানি দেখুক, কেন চান ইমরান খান?

Looks like you've blocked notifications!
তুরস্কের সিরিজের প্রেমে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। ছবি : সংগৃহীত

তুরস্কের টেলিভিশন সিরিজ ‘দিরিলিস : এরতুগ্রুল’-এর প্রতি নিজের ভালোবাসা প্রকাশে কখনো কার্পণ্য করেন না পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। জনপ্রিয় এই সিরিজের পুরো পাঁচ মৌসুমের পর্ব তিনি পাকিস্তানে প্রচারের ব্যবস্থা করেছেন। সিরিজটি দর্শকের জন্য উর্দু ভাষায় ডাবিং করা হয়েছে বলে পত্রপত্রিকার খবর। এ সিরিজের মাধ্যমে জনসাধারণকে ধর্মীয় শিক্ষা দেওয়ার উদ্দেশ্যেই এটি করা হয়েছে।

ভারতীয় সংবাদমাধ্যম ফ্রি প্রেস জার্নালের প্রতিবেদনে জানা যায়, ওই টেলিভিশন সিরিজ কেন পাকিস্তানে আনতে চেয়েছেন, তা সম্প্রতি এক অনুষ্ঠানে জানিয়েছেন ইমরান খান। সিরিজটিতে তুরস্কের ইতিহাস অত্যন্ত সুন্দরভাবে তুলে ধরা হয়েছে এবং কীভাবে এটি ইউরোপের অন্যতম শক্তিতে পরিণত হয়েছে, তা-ও তুলে ধরা হয়েছে বলে মনে করেন তিনি। শিশুদের জন্য ইতিহাস ও মহান নেতাদের সম্পর্কে জানা জরুরি বলে অভিমত তাঁর।

দেখুন ভিডিওতে :

সিরিয়ালটি ‘তুকিশ গেম অব থ্রোনস’ শিরোনামে ভাষান্তর করা হয়েছে। গত কয়েক বছর ধরে সিরিজটি ব্যাপক জনপ্রিয়তা অর্জন করেছে এবং নেটফ্লিক্সে জায়গা করে নিয়েছে। মুসলিমদের মধ্যে সাড়া ফেলে দেওয়া সিরিজটির চরিত্রগুলোর অনেক সংলাপ পবিত্র কোরআন ও হাদিস থেকে উদ্ধৃত হয়েছে। বিশ্বব্যাপী অগণিত অমুসলিমও এটি দেখে থাকেন।

মেহমেত বোজদাগের রচনায় সিরিজটিতে বিশ্বকে ৬০০ বছর শাসন করা অটোম্যান সাম্রাজ্যের ইতিহাস তুলে ধরা হয়েছে। ২০১৪ সালে প্রচার শুরু হওয়া সিরিজটি বিশ্বব্যাপী অগণিত ভক্তের ভালোবাসায় সিক্ত।

পাকিস্তানের প্রধানমন্ত্রী সম্প্রতি তুরস্কের প্রেসিডেন্ট তাইয়েপ এরদোগান ও মালয়েশিয়ান প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদের সঙ্গে দেখা করেন। পত্রপত্রিকার খবর, তাঁরা সারাবিশ্বে চলা ইসলামফোবিয়া এবং বিভিন্ন চলচ্চিত্র ও সিরিজে ইসলামিক নেতাদের ভুলভাবে উপস্থাপনের ব্যাপারেও কথা বলেন।