এনটিভির সঙ্গে কাজের অভিজ্ঞতা বরাবরই মধুর : মাসুদ সেজান

Looks like you've blocked notifications!
নন্দিত নাট্যনির্মাতা মাসুদ সেজান। ছবি : সংগৃহীত

‘সময়ের সাথে আগামীর পথে’ স্লোগান নিয়ে এনটিভির জন্ম। আর এই আগামীর পথে চলতে চলতে সাফল্যের সঙ্গে ১৭ বছর পার করেছে বেসরকারি এই স্যাটেলাইট টেলিভিশন চ্যানেল। গত ৩ জুলাই ১৮ বছরে পা রাখে এনটিভি। এনটিভির সঙ্গে কাজের অভিজ্ঞতা বরাবরই মধুর বলে মন্তব্য করেছেন নন্দিত নাট্যনির্মাতা মাসুদ সেজান।

সম্প্রতি এনটিভি অনলাইনের সঙ্গে দীর্ঘ আলাপ হয় নির্মাতা মাসুদ সেজানের সঙ্গে। এনটিভির সঙ্গে প্রথম কাজ থেকে শুরু করে নানা স্মৃতি ভাগাভাগি করেছেন তিনি।

এনটিভি অনলাইন : ১৭ পেরিয়ে ১৮-তে পা রেখেছে এনটিভি। একজন নির্মাতা হিসেবে আপনার অনুভূতি কী?

মাসুদ সেজান : শুরুতেই এনটিভিকে শুভেচ্ছা জানাতে চাই। বিশেষ করে টেলিভিশন নাটকের ক্ষেত্রে বিশেষ মান ও উন্নত রুচি ধরে রেখে এই দীর্ঘ সময় এনটিভি দর্শককে বিনোদিত করে আসছে, এটি খুব সহজ কাজ নয়। একটি কঠিন কাজকে সাবলীলভাবে এগিয়ে নেওয়ার জন্য এনটিভিকে অভিনন্দন জানাই।

এনটিভি অনলাইন : এনটিভির সঙ্গে আপনার প্রথম কাজ কী ছিল?

মাসুদ সেজান : তখন এত-এত চ্যানেলের উৎপাত শুরু হয়নি। মানের কারণেই এনটিভিতে একটি নাটক প্রচার হলে একই সঙ্গে অভিনেতা-অভিনেত্রী, প্রডিউসার, নাট্যকার কিংবা নির্মাতার জন্য তা ছিল ভীষণ গর্বের। ২০০৮ সালে কোনো চ্যানেলের সঙ্গে কথা না বলেই আমার প্রথম ধারাবাহিক নাটক ‘এইম ইন লাইফ’-এর কয়েক পর্বের শুটিং সম্পন্ন করে প্রথমে এনটিভিতে জমা দেই। সাত দিনের মধ্যে একটি ফোন পাই, তাঁরা আমার নাটকটি দেখেছেন এবং প্রচারের জন্য তা কিনতে চান। সে দিনের সেই ভালোলাগার অনুভূতি ব্যাখ্যা করে বলা সম্ভব নয়। আমার প্রথম ধারাবাহিক এবং এনটিভি সেই সময় থেকেই মিলেমিশে এক হয়ে যায়।

এনটিভি অনলাইন : এর পরও তো এনটিভির সঙ্গে আপনার অনেক কাজ হয়েছে।

মাসুদ সেজান : হ্যাঁ, কিছুদিন আগেই ‘ডুগডুগি’ নামের আরো একটি বড় ধারাবাহিক নাটকের প্রচার শেষ হয়েছে। এর বাইরেও বিভিন্ন সময়ে অসংখ্য নাটক করেছি। সাত পর্বের ধারাবাহিক ‘সুখটান’, ‘অ্যাবনরমাল’, ‘লাভ এন্ড কোং’, ‘আলটিমেটাম’। একক নাটক ‘সত্যবালক’, ‘মোবাইল কোর্ট’ বিশেষভাবে উল্লেখযোগ্য।

এনটিভি অনলাইন : এনটিভির সঙ্গে কোনো মজার অভিজ্ঞতা?

মাসুদ সেজান : জানি না কী কারণে কামাল ভাই (প্রয়াত মোস্তফা কামাল সৈয়দ) আমাকে অসম্ভব আস্থার মধ্যে নিয়েছিলেন। আমার সঙ্গে দেখা হলেই বলতেন, আপনার কাজ কিন্তু আমি প্রিভিউ করি না। আপনি আপনার মতো করতে থাকেন। শুনেছি নাটকের কাস্টিং নিয়ে কামাল ভাই অনেক খুঁতখুঁতে ছিলেন, কিন্তু আমাকে সব সময় উনি অপার স্বাধীনতা দিয়েছেন। আমাকে সামনে পেলেই নাটকের প্রসঙ্গ রেখে বিভিন্ন সিনেমা এবং খেলাবিষয়ক আলোচনা করতে বেশি ভালোবাসতেন। মোট কথা, এনটিভির সঙ্গে কাজের অভিজ্ঞতা বরাবরই আমার কাছে মধুর।

এনটিভি অনলাইন : এনটিভিকে সবার থেকে আলাদা করবেন কীভাবে?

মাসুদ সেজান : আমি সব সময় বলে এসেছি, চ্যানেলের প্রোগ্রাম বিভাগকে শক্তিশালী হতে হবে এবং যোগ্য লোককে এখানে বসাতে হবে। এনটিভি শুরু থেকেই মোস্তফা কামাল সৈয়দের মতো একজন যোগ্য মানুষকে পেয়েছিলেন। তাঁর অনুপস্থিতিতে এখন হাল ধরেছেন আলফ্রেড খোকন। তাঁকেও আমি ব্যক্তিগতভাবে জানি। তাঁর মেধা ও মনন আমাকে নিশ্চিত করে, এনটিভি তার সুনাম অক্ষুণ্ণ রেখে এগিয়ে যাবে। যোগ্য লোকের অভাবে বেশির ভাগ চ্যানেলেই নাটকের নিয়ন্ত্রণ চলে গেছে মার্কেটিং বিভাগের হাতে। আশা করছি, এখানে তেমনটি হবে না।