এন্ড্রু কিশোরকে উৎসর্গ করে দোলার ‘জলভ্রম’

Looks like you've blocked notifications!
সংগীতশিল্পী তৌফিক আহমেদ, দোলা রহমান ও অদিত রহমান। ছবি : সংগৃহীত

সদ্যপ্রয়াত বরেণ্য সংগীতশিল্পী এন্ড্রু কিশোরকে উৎসর্গ করে প্রজেক্ট অডিটেরিয়ানস প্রকাশ্যে এনেছে নতুন গান ‘জলভ্রম’। ধ্রুপদি, রক, পপ, র‌্যাপের মিশ্রণে গানটিতে নতুন ধারার অভিনিবেশ ঘটেছে। এর আগে প্রজেক্ট অডিটেরিয়ানস মুক্তি দিয়েছিল তাদের প্রথম গান ‘জোছনা’। 

‘জলভ্রম’ গানটিতে কণ্ঠ দিয়েছেন হালের আলোচিত কণ্ঠশিল্পী দোলা রহমান ও তৌফিক আহমেদ। আবদার রহমানের কথায় সুর দিয়েছেন অদিত রহমান, দোলা রহমান ও মুত্তাকী হাসিব। র‌্যাপ অংশের কথা লিখেছেন তৌফিক আহমেদ। সংগীতায়োজন অদিত রহমানের। গানটি ইউটিউবে প্রকাশ্যে এনেছে ফ্যাটম্যান ফিল্মস।

শৈশব থেকেই ধ্রুপদি গানের চর্চা করছেন দোলা রহমান। তিনি জানান, পুরোনো ও নতুন দুই প্রজন্মের মানুষের কথা মাথায় রেখেই গানটি তৈরি করা হয়েছে। গানটিতে শ্রোতা যেমন পাবেন ধ্রুপদি সংগীতের স্বাদ, তেমনি পাবেন রক-পপ-র‌্যাপের স্বাদ। দুই প্রজন্মের কাছে যেন গানটি পৌঁছায়, এমন প্রত্যাশা তাঁর।

বেশ আগে থেকেই গানটির নির্মাণ-প্রক্রিয়া চলছিল। এরই মধ্যে হঠাৎ দুঃসংবাদ আসে, এন্ড্রু কিশোর আর নেই। দোলার মা সাবেক যুগ্ম সচিব আকলিমা জহির রীতা এন্ড্রু কিশোরের বন্ধু। স্বভাবতই পারিবারিক স্বজনকে হারিয়ে বেদনার্ত তাঁরা। এনটিভি অনলাইনকে দোলা রহমান বলেন, ‘কাকা (এন্ড্রু কিশোর) মায়ের বন্ধু। রাজশাহী বিশ্ববিদ্যালয়ে একসঙ্গে পড়েছেন তাঁরা। আমরা এই করোনাকালে কোয়ারেন্টিনে থেকে বাসায় গানটির ভিডিও তৈরি করছিলাম। এরই মধ্যে দুঃসংবাদ আসে। এমন সময়ে কাকাকে গানটি উৎসর্গ করতে পেরে আমরা কৃতজ্ঞ।’

‘জলভ্রম’ প্রসঙ্গে অদিত রহমান এনটিভি অনলাইনকে বলেন, ‘একটা গান করার চার বছর পর আরেকটা গান করলাম। এ রকম ক্ল্যাসিকাল মিউজিকের সঙ্গে ডিফারেন্ট টাইপের মিউজিক ব্লেন্ড করে ফিউশন ক্রিয়েট করে আমাদের ক্ল্যাসিকাল মিউজিককে আরো দূরে নিয়ে যেতে চাই। আমার বিশ্বাস, বাংলাদেশের আনাচে-কানাচে অনেক ক্ল্যাসিকাল আর্টিস্ট আছেন। তাঁদের নিয়ে নতুন কিছু করতে চাই। ট্রাইব অথবা ক্ল্যাসিকাল মিউজিক তো আমাদের ট্র্যাডিশন। এগুলো আরো উঠে আসা উচিত বলে মনে করি।’

অদিত রহমান আরো বলেন, ‘বাংলাদেশে অনেক ধরনের মিউজিক নিয়ে কাজ হচ্ছে। আমার কাছে অনেকেই আসেন, যাঁরা ফোক গান বা ভিন্ন ঘরানার গান নিয়ে সিজন করতে চান। আমি মনে করি, যে যেভাবে ক্ল্যাসিকাল মিউজিক ভেতরে ধারণ করি, ইলেকট্রনিক মিউজিক অথবা রক মিউজিক অথবা ভিন্ন ঘরানার মিউজিকের সঙ্গে ব্লেন্ড করে চেষ্টা করছি একটা সিজন করতে। একটা ফুল সিজন না করলে, এ রকম টাইপের মিউজিক সাসটেইন করে না। এমন কেউ যদি এগিয়ে আসেন, আমাকে আমার মতো করে এ রকম মিউজিকের ওপর একটি সিজন করার সুযোগ করে দেন, তাহলে একটা প্রেরণা পাওয়া যাবে।’

দেখুন মিউজিক ভিডিওটি :

গত ৬ জুলাই সন্ধ্যা ৬টা ৫৫ মিনিটে এন্ড্রু কিশোর রাজশাহী মহানগরীর মহিষবাথান এলাকায় বোনের বাসায় শেষ নিশ্বাস ত্যাগ করেন। তাঁর বয়স হয়েছিল ৬৫ বছর।

প্লেব্যাক সম্রাট হিসেবে পরিচিত ছিলেন বরেণ্য সংগীতশিল্পী এন্ড্রু কিশোর। অসংখ্য জনপ্রিয় গান উপহার দিয়েছেন। শুধু তাঁর গানের জন্য অনেক চলচ্চিত্র সুপারহিট হয়েছে। তাঁর মৃত্যুতে সংগীতজগতে একটি অধ্যায়ের সমাপ্তি হয়েছে, এমনটাই মত প্রকাশ করেছেন জ্যেষ্ঠ থেকে তরুণ কণ্ঠশিল্পীরা। এমন মত দিয়েছেন দোলা রহমানও।

‘জলভ্রম’ গানে গিটারে ছিলেন রায়হান ইসলাম শুভ্র, ড্রামসে নাদিম আহমেদ এবং বেজে রায়হান ইসলাম শুভ্র ও মুত্তাকী হাসিব। বাঁশিতে ছিলেন সায়ন মানসাং। সম্পাদনা করেছেন বাম্মি রহমান।

চলচ্চিত্রের গানে অভিষেক হয়েছে দোলা রহমানেরও। ‘রাজত্ব’ সিনেমার ‘তুমি ছাড়া’ গানে কণ্ঠ দিয়েছেন তিনি। গানটি এরই মধ্যে শ্রোতাকুলের নজর কেড়েছে। এ ছাড়া ভারতের বিখ্যাত সংগীতশিল্পী পাপনের সঙ্গে মুক্তি পেয়েছে দ্বৈত গান ‘মনদরিয়া’। আগামী দিনগুলোতে আরো ভালো-ভালো গান প্রকাশের পরিকল্পনার কথাও জানালেন দোলা।