করোনা মোকাবিলায় ১০ কোটি টাকা দিলেন জে কে রাউলিং

Looks like you've blocked notifications!
‘হ্যারি পটার’ সিরিজখ্যাত ব্রিটিশ লেখক জে কে রাউলিং। ছবি : সংগৃহীত

করোনাভাইরাস মহামারি ও লকডাউনে ক্ষতিগ্রস্ত মানুষের সাহায্যার্থে এক মিলিয়ন পাউন্ড অনুদান দিলেন ‘হ্যারি পটার’ সিরিজখ্যাত ব্রিটিশ লেখক জে কে রাউলিং, বাংলাদেশি মুদ্রায় যার পরিমাণ ১০ কোটি টাকা (এক পাউন্ড সমান ১০০ টাকা হিসাবে)।

গত ২ মে ছিল রাউলিংয়ের ‘ব্যাটল অব হোগার্টস’ উপন্যাসের ২২তম বার্ষিকী। এ দিন উপলক্ষে অনুদানের ঘোষণা দেন তিনি। বইটির বেশ কিছু চরিত্র, যেমন—ফ্রেড ওয়েসলি, সিভারাস স্ন্যাপ, ডোবির মতো চরিত্রকে মেরে ফেলায় প্রতিবছর এ দিনে পাঠকের কাছে ক্ষমা চান বিখ্যাত এ লেখক। কিন্তু এবার ভিন্ন কিছু করলেন। তার পরিবর্তে তিনি করোনা মোকাবিলায় অর্থ অনুদানের ঘোষণা দিলেন। ইন্ডিয়া টিভির অনলাইন সংস্করণের প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।

এক টুইট-বার্তায় জে কে রাউলিং লেখেন, ‘আজ ব্যাটল অব হোগার্টস-এর ২২তম বার্ষিকী। কিন্তু সত্যি বলছি, উপন্যাসের মৃত্যু নিয়ে এখন কথা বলতে বিব্রতবোধ করছি। বাস্তবিক পৃথিবীতে অসংখ্য মানুষ তাঁদের প্রিয়জন হারিয়েছেন।’

রাউলিংয়ের স্বামী নেইল মুরে পেশায় চিকিৎসক। তিনি বলেছেন, তাঁদের বাসায় তিনজন স্বাস্থ্যকর্মী ছিলেন। তাই সব স্বাস্থ্যকর্মীর প্রতি স্ত্রীর অনুরাগ বেড়েছে।

ব্রিটিশ এ ঔপন্যাসিক বলেছেন, তাঁর অনুদানের অর্থ ক্রাইসিস ও রিফুজি চ্যারিটিস-এ সমানভাগে ভাগ করে দেওয়া হবে।

গত মাসে জে কে রাউলিং জানান, কোভিড-১৯-এর লক্ষণ তাঁর মধ্যেও দেখা গিয়েছিল। কিন্তু পরে ‘সম্পূর্ণ সুস্থ’ হয়ে উঠেছেন। দুই সপ্তাহ তিনি সংক্রমণে ভুগেছিলেন।