গালওয়ান উপত্যকায় সংঘর্ষ নিয়ে সিনেমা

Looks like you've blocked notifications!
বলিউড সুপারস্টার অজয় দেবগন। ছবি : সংগৃহীত

পশ্চিম লাদাখের গালওয়ান উপত্যকায় সাম্প্রতিক চীন-ভারত সেনাদের সংঘর্ষ ও প্রাণহানির ঘটনা নিয়ে চলচ্চিত্র তৈরি হচ্ছে। সুপারস্টার অজয় দেবগন এ সিনেমা প্রযোজনা করছেন। তবে ছবি ও অভিনয়শিল্পীদের নাম এখনো চূড়ান্ত হয়নি।

ভারতের বিনোদনভিত্তিক সংবাদমাধ্যম বলিউড বাবল প্রতিবেদনে জানিয়েছে, অজয় দেবগন ফিল্মস ও সিলেক্ট মিডিয়া হোল্ডিংস এলএলপি যৌথভাবে এ ছবি প্রযোজনা করবেন।

ভারতের বিশিষ্ট চলচ্চিত্র সমালোচক ও বাণিজ্য বিশ্লেষক তারান আদর্শ এ খবর নিশ্চিত করেছেন। নিজের টুইটার হ্যান্ডেলে তিনি জানিয়েছেন, গালওয়ান উপত্যকায় সংঘর্ষ নিয়ে ছবি হচ্ছে। অজয় দেবগন এ ছবি নির্মাণ করছেন।

তারান লেখেন, চীনা সেনাদের সঙ্গে যুদ্ধে ২০ ভারতীয় সেনার জীবন উৎসর্গের গল্প নিয়ে সিনেমাটি নির্মাণ হবে। কাস্ট এখনো চূড়ান্ত হয়নি।

গত ১৫ জুন লাদাখে ভারত ও চীনের সেনারা সংঘর্ষে জড়িয়ে পড়লে কমপক্ষে ২০ ভারতীয় জওয়ান নিহত হয়। ভারত-চীন সীমান্ত সম্পর্কের ইতিহাসে ৪৫ বছরে এমন রক্তক্ষয়ী সংঘর্ষ হয়নি সীমান্তে।

চীনের সঙ্গে সীমান্ত নিয়ে উত্তেজনার মধ্যে গতকাল শুক্রবার লাদাখ সফরে যান ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সেনাদের উদ্বুদ্ধ করতে তাঁদের উদ্দেশে মোদি বলেন, ‘দুর্বলেরা কখনো শান্তি আনতে পারে না। সাহসীরা পারে। আপনাদের সাহস অতুলনীয়। ভারতমাতার শত্রুরা আপনাদের ক্রোধ দেখেছে। আপনাদের বাহুদ্বয় পাহাড়ের মতো শক্তিশালী। আত্মবিশ্বাস, সংকল্প এবং বিশ্বাসে অটুট আপনারা।’

লাদাখে সম্প্রসারণবাদীদের তৎপরতা চলছে উল্লেখ করে মোদি বলেন, ‘সম্প্রসারণবাদের যুগ শেষ হয়ে গেছে, এটা বিকাশবাদের যুগ। ইতিহাস সাক্ষী, সম্প্রসারণবাদী শক্তির পরাজয় হয়েছে কিংবা তারা পিছু হটতে বাধ্য হয়েছে।’

সিনেমা প্রসঙ্গে আসা যাক, অজয় দেবগনকে আগামীতে ‘ভূজ : দ্য প্রাইড অব ইন্ডিয়া’ ছবিতে দেখা যাবে। এতে আরো রয়েছেন সঞ্জয় দত্ত ও সোনাক্ষি সিনহা। ছবিটি ডিজনি প্লাস হটস্টারে দেখা যাবে। তবে মুক্তির তারিখ এখনো ঘোষণা হয়নি।