গিটার নিয়ে আইয়ুব বাচ্চুর পাগলামি

Looks like you've blocked notifications!
দোকানে গিটার দেখছেন আইয়ুব বাচ্চু। ছবি : সংগৃহীত

সাতাশ বছরের ব্যান্ড সংগীত ক্যারিয়ারে আইয়ুব বাচ্চু ছিলেন বাংলাদেশের অন্যতম শ্রেষ্ঠ শিল্পী এবং বিশ্বের অন্যতম সেরা গিটারবাদক। গিটার নিয়ে ছিল আইয়ুব বাচ্চুর ভীষণ পাগলামি। একসময় ঘুম, খাওয়া-দাওয়া বাদে বাচ্চুর জীবনের পুরোটা জুড়ে থাকত গিটার। এনটিভির ‘আমার গিটার’ অনুষ্ঠানে হাজির হয়ে নিজের গিটার নিয়ে পাগলামির গল্প শুনিয়েছিলেন আইয়ুব বাচ্চু।

তানিয়া হোসেইনের উপস্থাপনায় সেই অনুষ্ঠানে আইয়ুব বাচ্চু নিজের গিটারের গল্পে বলেছিলেন, ‘আমার প্রথম গিটার আমার বাবা দিয়েছেন। দাম খুবই কম ছিল। আমার আব্বা আমার সঙ্গে একটা চ্যালেঞ্জ করেছিল, সম্ভবত ফাইভ থেকে সিক্সে তুমি যদি রেজাল্ট ভালো করো, তোমাকে একটা গিটার কিনে দেব। তারপর আমার গিটার কেনা হয়ে গেছে। তখন আমি নিজেই গিটার চিনি না, কিন্তু আমার শখ হচ্ছে গিটার হিরো হব, গিটার বাজাবই আমি। পরে গিটারটা আমি কোথায় হারালাম, আমি জানি না।’

কারো কাছ থেকে গিটার না শেখা বিশ্বের অন্যতম সেরা গিটারবাদক আইয়ুব বাচ্চুর প্রিয় গিটারের তালিকায় আছে ইবনেজ ও জেমস গিটার। তাঁর প্রায় সব গিটার কেনা হয়েছে আমেরিকা ও ভিয়েনা থেকে।

আজ আইয়ুব বাচ্চুর চলে যাওয়ার দুই বছর। ২০১৮ সালের ১৮ অক্টোবর ঢাকার স্কয়ার হাসপাতালে সকাল ৯টা ৫৫ মিনিটে আইয়ুব বাচ্চু না ফেরার দেশে পাড়ি জমান। এমন দিনে আইয়ুব বাচ্চুর স্মরণে চলুন দেখে নেওয়া যাক তাঁর সেই গিটার নিয়ে পাগলামির গল্প।

এনটিভির ‘আমার গিটার’ অনুষ্ঠানে আইয়ুব বাচ্চু :