গেন্দা ফুলের গীতিকারকে ৫ লাখ রুপি দিলেন বাদশাহ

Looks like you've blocked notifications!
কিংবদন্তি শিল্পী রতন কাহার ও বাদশাহ। ছবি : সংগৃহীত

ভারতের জনপ্রিয় কণ্ঠশিল্পী বাদশাহ তাঁর নতুন গান ‘গেন্দা ফুল’ নিয়ে বিতর্কের মুখোমুখি হয়েছেন, এটি এখন অনেকেরই জানা। কিংবদন্তি লোকসংগীত শিল্পী রতন কাহারের ‘বড়লোকের বেটি লো’ গানের কয়েকটি লাইন ব্যবহৃত হয়েছে তাঁর ওই গানে। কিন্তু গান প্রকাশকালে গীতিকারের নামোল্লেখ করা হয়নি। আর এতে বিভিন্ন মহল থেকে সমালোচনার সম্মুখীন হন বাদশাহ। এ গানে বাদশাহর সঙ্গে কণ্ঠ দিয়েছেন পায়েল দেব। 

হিন্দুস্তান টাইমসের প্রতিবেদনে জানা যায়, পরিস্থিতি স্বাভাবিক করতে উদ্যোগ নিয়েছেন বাদশাহ। রতন যাতে রয়্যালিটি পান, সে লক্ষ্যে তাঁর সব কাজকে কপিরাইটের আওতায় আনতে কাজ করে যাচ্ছেন তিনি।

১৯৭২ সালে ‘বড়লোকের বেটি লো’ গানটি রচনা করেন রতন কাহার। ভারতের বীরভূম জেলার সিউরি অঞ্চলে পরিবার নিয়ে বাস করা রতন দারিদ্র্যের কষাঘাতে নিমজ্জিত। গানের মাধ্যমে বাদশাহ তাঁকে লাইমলাইটে নিয়ে আসায় তাঁর প্রতি কৃতজ্ঞতাও প্রকাশ করেছেন তিনি।

দেখুন মিউজিক ভিডিওটি :

এরই মধ্যে রতনের সঙ্গে দেখা করেছেন বাদশাহ এবং কিংবদন্তি এই শিল্পীর হাতে পাঁচ লাখ রুপি তুলে দিয়েছেন। তবে ‘গেন্দা ফুল’ নির্মাণের আগে তিনি ও তাঁর দল যথেষ্ঠ গবেষণা করেছেন বলেও জানান বাদশাহ। 

‘এর আগে কোথাও শ্রী কাহারের নাম গীতিকার হিসেবে আসেনি। সে জন্য আমরা এগিয়েছি এবং লাইনগুলো ব্যবহার করেছি। আমার মনে হয়, তিনি একজন রত্ন। উনাকে আমাদের রক্ষা করা ও যত্ন নেওয়া উচিত। যেমন আমি অবশ্যই তাঁকে তাঁর প্রাপ্য পরিচিতি দিতে চাই,’ বার্তা সংস্থা আইএএনএসের বরাত দিয়ে বাদশাহর এই বক্তব্য জানানো হয় প্রতিবেদনে।

‘গেন্দা ফুল’ শিরোনামে বাদশাহ ও সংগীতশিল্পী পায়েল দেবের গাওয়া গানটি মুক্তির পর পরই ঝড় তুলেছে। শাড়িতে বাঙালি নারীর সাজে বলিউড অভিনেত্রী জ্যাকুলিন ফার্নান্দেজের উপস্থিতি এর আবেদন যেন বাড়িয়ে দিয়েছে বহুগুণে। দুর্গাপূজার আবহকে কেন্দ্র করে নির্মিত এর মিউজিক ভিডিওটি পরিচালনা করেছেন স্নেহা শেঠি কোহলি। এরই মধ্যে এটি ভিডিও শেয়ারিং সাইট ইউটিউবে ১৬৭ মিলিয়নের বেশিবার দেখা হয়েছে।