‘গেন্দা ফুল’ বিতর্ক নিয়ে মুখ খুললেন পায়েল

Looks like you've blocked notifications!
ভারতীয় সংগীতশিল্পী পায়েল দেব ও বাদশাহ-জ্যাকুলিন। ছবি : সংগৃহীত

‘গেন্দা ফুল’ শিরোনামে একটি গান গেয়ে সম্প্রতি ব্যাপক আলোচনায় আসেন ভারতীয় সংগীতশিল্পী পায়েল দেব। ব্যতিক্রমী গায়কি, ভিন্নমাত্রার উপস্থাপনার সঙ্গে বাংলা ফোক গানের কয়েকটি লাইন সংযুক্ত করায় গানটি বেশ নজর কেড়েছে সবার। সঙ্গে গানে বলিউড অভিনেত্রী জ্যাকুলিন ফার্নান্দেজকে বাঙালির সাজে দেখা যায়। পায়েলের পাশাপাশি এতে কণ্ঠ দিয়েছেন জনপ্রিয় র‍্যাপার বাদশাহ।

হিন্দুস্তান টাইমসের প্রতিবেদনে জানা যায়, জনপ্রিয়তা পেলেও বিতর্ক পিছু ছাড়ছে না গানটির। বাংলা ফোক গানের চরণ যুক্ত করায় এরই মধ্যে কপিরাইট আইন ভঙ্গের অভিযোগ উঠেছে গানটির বিরুদ্ধে। আর এ নিয়ে এবার মুখ খুলেছেন পায়েল দেব।

বলিউড লাইফকে দেওয়া সাক্ষাৎকারে পায়েল দেব বলেন, ‘বিষয়টি হচ্ছে, তাঁদের হাতে কোনো প্রমাণ নেই। প্রতিষ্ঠান ও তাঁদের মধ্যে কথা হচ্ছে। কিন্তু সূত্রের কাছ থেকে আমি জানতে পেরেছি, তাঁদের কাছে কোনো প্রমাণ নেই। আপনি ইউটিউবে গেলে দেখবেন, এই গান ছয় থেকে সাতবার ব্যবহার করা হয়েছে। বাংলাতেও কেউ গানটিতে ক্রেডিট দেননি। তাঁদের নাম কোথাও উল্লেখ করা নেই। শৈশব থেকেই একে আমরা একে ফোক গান (লোকসংগীত) হিসেবে জানি এবং আমরা সেটা ব্যবহার করেছি। ইউটিউবেও তা উল্লেখ করেছি। আসলে ফোক গানের কোনো স্বত্ব নেই। আমি যতদূর জানি, তাঁদের নাম আইপিআরএসেও উল্লেখ নেই। তাহলে তাঁরা কী দাবি করছেন?’

দেখুন গানটি :

পত্রপত্রিকার খবর, বাংলা লোকসংগীতশিল্পী রতন কাহার ‘গেন্দা ফুল’ শিরোনামের গানটি লেখেন। সম্প্রতি বাদশাহর মিউজিক ভিডিওতে ওই গানের কয়েকটি লাইন ব্যবহার করা হয়। এরপর থেকেই বিতর্কের শুরু। ১৯৭২ সালে গানটি লেখেন রতন কাহার।

গত বুধবার র‍্যাপার বাদশাহ এক বিবৃতিতে বলেন, রতন কাহারের সঙ্গে তিনি বহুবার যোগাযোগের চেষ্টা করেছেন, তবে ভারতে চলমান লকডাউনের কারণে তাঁর সঙ্গে যোগাযোগ সম্ভব হয়নি।

‘গেন্দা ফুল’ গানটি এরই মধ্যে ব্যাপক জনপ্রিয়তা পেয়েছে। ইউটিউবে এ পর্যন্ত গানটির ভিউ হয়েছে নয় কোটি ৮৪ লাখের বেশিবার।